প্রবাসীদের সমস্যা সমাধানে কিং সালমান

0

মোরশেদ রানা : সৌদি আরবে প্রবাসী শ্রমিকদের বকেয়া বেতন এবং অন্যান্য সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে বেশ কিছু নির্দেশনা দিয়েছেন সৌদি কিং সালমান। গত কয়েক মাস যাবত বিভিন্ন কোম্পানি প্রবাসী শ্রমিকদের বেতন বাকি, শ্রমিকদের বিক্ষোভের খবরের প্রেক্ষিতে কিং সালমানের এই নির্দেশনা, এর মধ্যে নির্মাণ খাতে সৌদির সবচেয়ে বড় প্রতিষ্ঠান ‘সৌদি ওজার’ এর হাজার হাজার শ্রমিকের গত ৯ মাস ধরে বেতন না পাওয়ার অভিযোগ আছে। বকেয়া বেতন আদায়ের জন্য এবং কোম্পানী কর্তৃক উপেক্ষিত হওয়ার প্রতিবাদে এরই মধ্যে জেদ্দার রাস্তায়ও নেমেছে ‘সৌদি ওজার’এর প্রবাসী শ্রমিকগণ।

বেতন পরিশোধও প্রবাসী শ্রমিকদের আবাসন সঙ্কট দ্রুত সমাধানের জন্য, আবাসন সেবা,চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।‘সৌদি ওজার’ নামের প্রতিষ্ঠানটির শ্রমিকদের অভিযোগ, ঐ প্রতিষ্ঠান তাদের সাথে খাদ্য এবং আবাসনের ব্যাপারে বৈষম্যমূলক আচরণ করে। এক্ষেত্রে সৌদি কিং সালমানের নির্দেশনা অনুযায়ী, সরকার থেকে ঐ প্রতিষ্ঠানের যা পাওনা আছে তা থেকে শ্রমিকদের এসব সেবার অর্থ কেটে নেবে শ্রমমন্ত্রনালয়। তাছাড়া,কোন শ্রমিক নিজ দেশে চলে যেতে ছাইলে তারও সুব্যবস্থা নিতে বলা হয়েছে।

এসব নির্দেশনা বাস্তবায়ন করতে ১০০ মিলিয়ন সৌদি রিয়াল জমা দেয়া হবে ‘সৌদি আরব ফান্ডে’। এই ফান্ড শ্রম মন্ত্রণালয়ের অধীনে ব্যয় করা হবে। শ্রম মন্ত্রণালয় এ সংক্রান্ত সকল খরচের হিসাব-নিকাশ দেবে অর্থ মন্ত্রণালয়কে। শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধে সৌদি সরকারের নেয়া পদক্ষেপ নিয়ে শ্রমিক সংশ্লিষ্ট দেশগুলোর প্রতিনিধিদের সাথে আলোচনা করতে শ্রমমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন কিং সালমান আব্দুল আজিজ আল সৌদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.