আজ থেকে জবিতে স্নাতক ভর্তির আবেদন শুরু

0

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তির আবেদন আজ ২৫ আগষ্ট বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে www.admission.jnu.ac.bd -এই ঠিকানায় আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার সন্ধ্যায় জানানো হয়, এবার পাঁচটি ইউনিটের দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এক্ষেত্রে এ, বি, সি ও ডি ইউনিটে প্রতিটি আবেদনের জন্য সার্ভিস চার্জসহ ৪০৪ টাকা ফি প্রদান করতে হবে। আর ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা প্রদান করতে হবে।

ভর্তিচ্ছুরা বিকাশ, শিউরক্যাশ ও ডিবিবিএল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে পারবেন।

ভর্তি যোগ্যতা হিসেবে ২০১৩ বা ২০১৪ সালে এসএসসি বা সমমান এবং ২০১৬ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে উত্তীর্ণদের এ, বি, সি ও ডি ইউনিটের জন্য মোট জিপিএ ৮ থাকতে হবে।

এই ইউনিটগুলোতে অন্যান্য শাখা থেকে উত্তীর্ণদের মোট জিপিএ ৭.৫ প্রয়োজন হবে। এছাড়া এসএসসি ও এইচএসসির কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫ এর নীচে প্রাপ্ত কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবেন না।

ই ইউনিটের জন্য শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় মোট জিপিএ ৬.৫ থাকতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ২.৫ এর নীচে থাকলে আবেদন করা যাবে না।

উল্লেখিত শর্ত পূরণ সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রাক বিএফএ সার্টিফিকেটধারী শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে। এছাড়া একজন শিক্ষার্থী শর্ত পূরণ সাপেক্ষে সব ইউনিটে আলাদাভাবে আবেদন করতে পারবে।

সবকটি ইউনিটের জন্য জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত তিনটি বিষয়ে ‘সি’ গ্রেডসহ ন্যূনতম পাঁচটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৬ সালের ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে ‘সি’ গ্রেডসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

সব ইউনিটেই চতুর্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি উত্তীর্ণরা ২৫ অগাস্ট থেকে ০৬ সেপ্টেম্বরের মধ্যে অগ্রণী ব্যাংকের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় আবেদন ফি জমা এবং সংশ্লিষ্ট ইউনিট সভাপতির কাছে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে হাতে হাতে পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

এছাড়া ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর বি ও ই, ২৩-২৫ সেপ্টেম্বর সি, ২৬ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর এ, এবং ১৪-২৩ অক্টোবর ডি ইউনিটের ভর্তিচ্ছুরা প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

এমসিকিউতে সব ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নের নম্বর থাকবে ৭২, পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা থাকবে।

২৩ সেপ্টেম্বর ‘বি’ (কলা ও আইন অনুষদভুক্ত এবং আইইআর), ২৪ সেপ্টেম্বর ‘ই’ (সংগীত বিভাগ, চারুকলা বিভাগ ও নাট্যকলা বিভাগ), ৩০ সেপ্টেম্বর ‘সি’ (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত), ২১ অক্টোবর ‘এ’ (বিজ্ঞান অনুষদ ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২৮ অক্টোবর ‘ডি’ ইউনিটের (সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.admission.jnu.ac.bd তে পাওয়া যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.