চলতি বছরে আরও ৩ লাখ শরণার্থী নিচ্ছে জার্মানি

0

অনলাইন ডেক্স : চলতি বছরে জার্মানিতে তিন লাখ শরণার্থী আসতে পারে বলে ধারণা করছে দেশটির শরণার্থী দফতর। জার্মানির ফেডারেল অফিস ফর মাইগ্রেশন অ্যান্ড রিফিউজিসের প্রধান ফ্রাংক-জুয়েরগেন ওয়েসি একথা জানিয়েছেন।

স্থানীয় বিল্ড আম সোনতাগ পত্রিকাকে তিনি বলেছেন, আমরা চলতি বছরে আড়াই লাখ থেকে তিন লাখ শরণার্থীকে স্বাগতম জানাতে প্রস্তুত। শনিবার রয়টার্স জানায়, জার্মানির ওই বক্তব্য শরণার্থী এবং আশ্রয়প্রত্যাশী উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

কারণ উভয় ক্ষেত্রে জার্মান কর্তৃপক্ষ ‘শরণার্থী’ শব্দটি ব্যবহার করে। জার্মানিতে গত বছর ১১ লাখ শরণার্থী প্রবেশ করেছিল। তবে ওয়েসি বলছেন, তাদের অনেকেই জার্মানি থেকে অন্য গন্তব্যে পাড়ি জমিয়েছেন।

ওয়েসি বলেন, যদি ধারণার থেকেও বেশি শরণার্থী জার্মানিতে আসে, তাহলে তার দফতর চাপে পড়তে পারে। তবে বর্তমান অবস্থায় তিন লাখের খুব বেশি শরণার্থী এখানে আসবে না বলেই তারা মনে করছেন। তিনি জানান, ২০১৫ সালেও ধারণার চেয়ে কম শরণার্থী জার্মানিতে এসেছিল।

তিনি বলেন, আমরা শিগগিরই পূর্ণ তালিকা প্রদান করব। তবে এটুকু নিশ্চিত যে, তা ১০ লাখের বেশি নয়। জার্মানিতে আসা নতুন শরণার্থীদের শ্রমবাজার কার্যকর করতে বেশ কিছুটা সময় লাগতে পারে। তবে শরণার্থীদের ৭০ শতাংশই কর্মক্ষম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.