বান্দরবান নিজেকে মেলে ধরেছে আপন সাজে

0

পর্যটন ও পরিবেশ : বান্দরবানে পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে বান্দরবানে প্রতিদিনই ছুটে যাচ্ছে দেশি-বিদেশি পর্যটকেরা। বছরের বিশেষ দিনগুলোতে সরকারি ছুটির সময় প্রকৃতির নির্মল ছোঁয়া পেতে পর্যটকদের ঢল নামে বান্দরবান জেলায়।

এ সময় পর্যটকের বাড়তি চাপ সামলাতে হিমশিম খেতে হয় হোটেল-মোটেল, গেস্ট হাউজ- রেস্টহাউজ মালিকসহ পর্যটনশিল্পে সংশ্লিষ্ট ব্যবসায়ী, প্রশাসন, আইনশৃঙ্খলাবাহিনীসহ অন্যান্য সংস’গুলোকে। বিদেশি পর্যটকরা এই অঞ্চলের সৌন্দর্য উপভোগে ঘুরে বেড়াচ্ছেন পাহাড়ি জনপদে। কী নেই এখানে ? প্রাকৃতিক লেক, ঝরনা, বাদুড়গুহা, আলীর সুড়ঙ্গ, ঝুলন্ত সেতু, স্বর্ণমন্দির, পর্বত চূড়া এবং ভিন্ন ভাষার এগারোটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর বৈচিত্র্যময় সংস্কৃতি। বান্দরবানের অপার সৌন্দর্যে পর্যটকরা মুগ্ধ হলেও যোগাযোগ ব্যবস্থা, আবাসন, নিরাপত্তা এবং পর্যটনস্পগুলোর আরো উন্নয়নের দাবি পর্যটকদের।

বান্দরবান আবাসিক হোটেল-মোটেল, গেস্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, ডিসেম্বরের মাঝামাঝি থেকে পর্যটকের বাড়তি চাপ লক্ষ করা যায়। বান্দরবানে জেলা শহরসহ বিভিন্ন উপজেলায়ও হোটেল-মোটেল, রেস্ট হাউজ এবং গেস্টহাউসগুলোতে কোনো সিট খালি থাকে না। মাঝে মধ্যে এক সিটে ডাবলিং করেও থাকে পর্যটকরা।

সড়ক যোগাযোগ এবং পর্যটনস্পটগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না থাকার অভিযোগ করছেন পর্যটকরা। পর্যটকরা মনেকরেন এইখানে পর্যটনশিল্পের উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার আরো উন্নতি দরকার। পর্যটনস্পট গুলোতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা বাড়াতে হবে।

নীলাচল, নীলগিরি, মেঘলা, শৈলপ্রপাত, স্বর্ণমন্দিরসহ আশপাশের পর্যটনস্পটগুলো খুবই সুন্দর। প্রকৃতি এখানে আপন সাজে মেলে ধরেছে।প্রশাসনসহ সংশ্লিষ্ট সংস্থা গুলোর আরো কঠোর নজরদারি দাবি করেন তারা। এদিকে রূপের রানি বান্দরবানের পর্যটনস্পট নীলাচল, মেঘলা, নীলগিরি, স্বর্ণমন্দির, রিজুক ঝরনা, শৈলপ্রপাত, চিম্বুক, বগালেক, নাফাকুম, বাদুড়গুহা, রেমাক্রী বড়পাথর এবং পর্বত চূড়া ক্যাওক্রাডংসহ আকর্ষণীয় পর্যটনস্পটগুলো বর্তমানে পর্যটক পদচারণায় মুখরিত হয়। সাঙ্গু নদীপথে ইঞ্জিন নৌকা নিয়ে ঘুরে বেড়াতে দেখা যায় পর্যটকদের। শৈল প্রপাত এবং রিজুক ঝরনার স্বচ্ছ পানিতে গা ভাসাচ্ছে পর্যটক তরুণ-তরুণীরা।

জেলা প্রশাসনের ডেপুটি নেজারত এইচ এম আল মুজাহিদ জানান, পর্যটন মৌসুমের কথা চিন্তা করেই পর্যটনস্পটগুলোতে সৌন্দর্য বর্ধন করা হয়েছে এবং হবে। পর্যটকদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.