বাংলাদেশি বংশোদ্ভুত মার্কিন বিজ্ঞানী দীপঙ্কর চট্টগ্রামে

0

সিটিনিউজবিডি : মহাকাশে তরঙ্গ ও কৃষ্ণগহবর বা ব্ল্যাক হোল বিষয়ক বরেণ্য গবেষক ও বিশ্বখ্যাত বিজ্ঞান সংস্থা লিগোর বিজ্ঞানী বাংলাদেশী বংশোদ্ভুত মার্কিন বিজ্ঞানী দীপংকর তালুকদার ও তার পতœী শম্পা বিশ্বাস এখন সফরে চট্টগ্রাম অবস্থান করছেন।

গত শনিবার তিনি শ্বশুর বাড়ি চট্টগ্রামের পটিয়ায় সুচক্রদন্ডি গ্রামে বেড়াতে এলে স্থানীয় পল্লী মঙ্গল সমিতির দুর্গাপূজা উদযাপন পরিষদ ২০১৬ কর্মকর্তারা তাকে ফুলেল শুভেচ্ছায় অভিষিক্ত করেন। এসময় বিজ্ঞানী দীপংকর তালুকদার ও তার পতœী শম্পা নিজ দেশ ও চট্টগ্রামের প্রকৃতিক সৌন্দর্য ও সম্ভাবনা নিয়ে ভূয়সী প্রশংসা করেন।
পটিয়ায় এই বিজ্ঞানীকে আনুষ্ঠানিকভাবে শিব মন্দির উন্নয়ন কমিটির সভাপতি বিদ্যানুরাগী ও সমাজ সেবক প্রদীপ বিশ্বাস, পটিয়া পৌরসভার কাউন্সিলর ও প্যানেল মেয়র ইঞ্জিনিয়ার রূপক সেন, পল্লী মঙ্গল সমিতির দুর্গাপূজা উদযাপন পরিষদ ২০১৬ এর সভাপতি সাজু কুমার দে, শিক্ষক উলন ভট্টাচার্য, শুভাখাংকী সন্তোষ বিশ্বাস, পূজা উদযাপন পরিষদের সিনিয়র সহ সভাপতি সুমন সেন, সদস্য বাবলু সেন, রাসেল মিত্র, প্রসেনজিত্ সেন, অভি সেন, আকাশ দাশ, টিপু দে, জনি দে, আশীষ দে জিকু, রানা দে, রাজু দে, পায়েল দে, অভি দে, কার্তিক ঘোষসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
বিজ্ঞানী দীপঙ্কর তালুকদারের গ্রামের বাড়ি বরগুনায় ১৯৭৭ সালে জন্মগ্রহণ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি নিয়ে ২০০৩ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে কমনওয়েলথ বৃত্তি নিয়ে সেই দেশে গবেষণা শুরু আজোবধি সুনামের সাথে চালিয়ে যাচ্ছেন। তিনি ভবিষ্যতে বাংলাদেশের তারুণ্যেও জন্য তার গবেষণা কর্মকে কাজে লাগাতে চান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.