মংলা বন্দরে আটকে আছে বিদেশি জাহাজ

0

নিজস্ব প্রতিবেদক : জটিলতার কারণে মংলা বন্দরে একটি বিদেশি হাজাজ আটকা পড়েছে। আমদানিকারকের দায়ের করা ক্ষতিপূরণের মামলার পিরপ্রেক্ষিতে আদালত সাইপ্রাসের পতাকাবাহী এমভি বোরা নামে ওই জাহাজটিকে আটকের নির্দেশ দেয়। বর্তমানে জাহাজটি বন্দরের পশুর চ্যানেলের হারবারিয়া অবস্থান করছে।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ জানায়, যশোরের নওয়াপাড়ার মেসার্স রফিকুল ইসলাম নামে কোম্পানির ইউক্রেন থেকে আমদানি করা প্রায় ২৮ হাজার মেট্রিক টন গম নিয়ে এমভি বোরা নামে জাহাজটি গত ২ আগস্ট চট্টগ্রাম বন্দরে আসে। এরপর ওই বন্দরে মাস খানেক ধরে প্রায় সাড়ে ১২ হাজার ৬০০ মেট্রিক টন গম খালাস শেষে গত ১০ সেপ্টেম্বর জাহাজটি মংলা বন্দরে ভিড়ে। জাহাজটি এখানেও প্রায় মাস খানেক ধরে অবস্থান করে সাড়ে ১৫ হাজার মেট্রিক টন গম খালাস করে। শনিবার বিকেলে জাহাজটি থেকে গম খালাস কাজ সম্পন্ন হয়েছে। জাহাজটি চট্টগ্রাম ও মংলা এ দু’বন্দরে অবস্থানকালীন ক্রেনের ধীর গতিসহ অন্যান্য যান্ত্রিক ত্রুটির কারণে পণ্য খালাস কাজ দারুণভাবে বিলম্বিত হতে থাকে।

দু’মাসের বেশি সময় লেগে যাওয়াতে বড় অংকের আর্থিক ক্ষতিগ্রস্ত হয়েছে আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স রফিকুল ইসলাম। আমদানিকারক প্রতিষ্ঠান বুধবার উচ্চ আদালতে (হাইকোর্ট) ক্ষতিপূরণের দাবিতে মামলা করে।

এ বিষয়ে মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ওলি উল্লাহ জানান, আমদানিকারকদের ক্ষতিপূরণ ও পাওনাদির বিষয়ে মামলার পরিপ্রেক্ষিতে আদালত গত বৃহস্পতিবার জাহাজটিকে মংলা বন্দরে আটকে রাখার আদেশ দেয়।

মংলা বন্দর কর্তৃপক্ষের কাছে এ আদেশ আসার পর গত রোববার জাহাজটিকে নজরদারিতে রাখার হয়েছে। এছাড়া মামলা জটিলতার কারণে এ বন্দরে আরো দুইটি জাহাজ আটক রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.