চট্টগ্রামে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের আলোচনায় সভা

0

সিটিনিউজবিডি : অশুভশক্তি ধর্ম ব্যবসায়ীদের হাত থেকে দেশের তরুণ ও যুব সমাজকে সচেতন থাকতে হবে।

বাংলাদেশে মোট জন সংখ্যার ১০ শতাংশ অর্থাৎ প্রায় ১ কোটি ৬০ লক্ষ মানুষ নিউরো সাইকিয়াট্রিক ডিজঅর্ডারে আক্রান্ত অন্য দিকে জাতীয় ভাবে ২০০৫ ও ২০০৯ সালে করা জরিপ অনুযায়ী বাংলাদেশের ৫ শতাংশ মানুষ কোন না কোন মানসিক সমস্যায় আক্রান্ত। বাংলাদেশে মানসিক রোগের জন্য মাথা পিছু জাতীয় ব্যয় বরাদ্ধ খুবই কম। তাই মানসিক রোগীর চিকিৎসা ও এই রোগটি থেকে মানুষকে মুক্তি দেওয়ার জন্য মোটেই সহায়ক নয়। মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে।

পাশাপাশি মানসিক স্বাস্থ্যসহ অন্যান্য অসংক্রামক রোগের প্রকোপও বেড়ে যাচ্ছে। আর্থসামাজিক অবস্থা, মানসিক চাপ, বংশগতী ও অন্যান্য কারণে মানসিক রোগের অন্যতম কারণ আর বর্তমান সমাজে দেশের তরুণ ও যুব সমাজকে ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে তাদেরকে দিয়ে সমাজে, দেশে ও রাষ্ট্রে বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ডে ধাবিত করে নিয়ে যাচ্ছে সেখানেও এক ধরনের মানসিক চিন্তা-চেতনাকে নষ্ট করে দিচ্ছে। তাই এই অশুভশক্তি ধর্ম ব্যবসায়ীদের হাত থেকে দেশের তরুণ ও যুব সমাজকে সচেতন থাকতে হবে।

অাজ সকাল ১১টায় বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি চট্টগ্রামের উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে জনসচেতনতা মূলক সভায় বক্তারা এ আহবান জানান। মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ, সবার জন্য প্রাথমিক মানসিক স্বাস্থ্য সহায়তা বিষয়কে প্রতিপ্রাদ্য করে বিশ্বের অন্যান্য স্থানের মতো চট্টগ্রামে বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি চট্টগ্রাম এই সভার আয়োজন করে।
চট্টগ্রাম কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আবু তাহেরের সভাপতিত্বে ও আশেকান আউলিয়া ডিগ্রী কলেজের অধ্যপক ড. মোঃ মোজাহেরুল আলমের সঞ্চালনায় দিবসের প্রতিপ্রাদ্য তুলে ধরে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যপক মোঃ সাঈদুর রহমান, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের সহযোগী অধ্যপক গোলাম মোস্তফা, ইস্পাহানী পাবলিক কলেজের সহকারী অধ্যপক আরিফুর রহমান, চট্টগ্রাম সিটি কলেজের অধ্যপক আতিকুর রহমান, ফতেয়াবাদ কলেজের মুঃ তাহের উদ্দিন, আশেকান আউলিয়া ডিগ্রী কলেজের ছাত্র সংসদের জি.এস আমিনুল করিম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.