মুখের ভিতর ঘা হলে কি করণীয়

0

লাইফস্টাইল : মুখের ভেতর, জিবে বা গালের ভেতর ঘা হলে অনেকেই ঘাবড়ে যান। বারবার এমন সমস্যায় আক্রান্ত হন কেউ। কারণ, খাওয়ার সময় কষ্ট হয়, জ্বালা করে। জেনে নিন, মুখে ঘা হলে কী করবেন:

সাধারণত মুখের কোণে বা ভেতরে যে ঘা হয়, তার নাম অ্যাপথাস আলসার। মানসিক উদ্বেগ বা টেনশনে এটা বাড়ে। ভিটামিনের অভাবে এমন ঘা হতে পারে। খুব শক্ত ব্রাশ বা ভুল কৃত্রিম দাঁত ব্যবহার করলেও মুখে ঘা হতে পারে। তা ছাড়া জিবে ছত্রাক সংক্রমণ হতে পারে। সাধারণত ডায়াবেটিস ও অন্যান্য কারণে রোগ প্রতিরোধক্ষমতা কমে গেলেই এ রকম সংক্রমণ হয়।

জিবে ও মুখে ঘা হলে অম্লযুক্ত ফলমূল, যেমন: কমলা, লেবু, আনারস, টমেটো ইত্যাদি না খাওয়া ভালো। এসব ফল এবং অতিরিক্ত মসলাযুক্ত খাবারে মুখের ঘায়ে জ্বালা হয়। রক্তশূন্যতা ও ভিটামিনের অভাব যেন না হয়। প্রচুর তাজা শাকসবজি খান প্রতিদিন। ধূমপান এবং পান, জর্দা, সুপারি অবশ্যই বর্জনীয়। হালকা নরম শলাকাযুক্ত টুথব্রাশ ব্যবহার করা ভালো। দীর্ঘ সময় ব্রাশ দিয়ে অতিরিক্ত জোরে দাঁত ঘষবেন না। কৃত্রিম দাঁত ইত্যাদি ঠিকঠাক আছে কি না পরখ করে নিন। রক্তে শর্করা নিয়ন্ত্রণ করুন, নইলে জিবে সংক্রমণের ঝুঁকি বাড়ে। মুখে ঘায়ের সঙ্গে প্রচণ্ড ব্যথা, জ্বর হলে এবং ঘা ছড়িয়ে পড়তে থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.