কোয়ান্টাম ফাউন্ডেশনের সেলাই প্রশিক্ষণ

0

সিটিনিউজবিডি : গত ১৩ অক্টোবর, বৃহস্পতিবার কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম সেন্টারের আয়োজনে নারীদের “স্বনির্ভরায়ন কার্যক্রম” সমাপনীতে এক ব্যক্তিক্রমী প্রত্যয়ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এটি ছিলো স্বনির্ভরায়নের ১৮তম ব্যাচ। এ ব্যাচে ২৫ জন নারী পাওয়ার পয়েন্টের সুবিধায় সেলাই প্রশিক্ষণ গ্রহণ করেন। এর আগে কুমিল্লা শাখায় ১৭টি ব্যাচে অগণিত দুস্থ, অসহায়, দরিদ্র নারীরা প্রশিক্ষণ নিয়েছিলো।

সেই ধারাবাহিতায় চট্টগ্রাম সেন্টারে প্রথম বারের মত অনুষ্ঠিত এ স্বনির্ভরায়ন কার্যক্রমে বিভিন্ন বয়সী দরিদ্র নারীদের সাথে স্বচ্ছল নারীরাও অংশ নেন।
উদ্দেশ্য, সমাজের সুবিধা বঞ্চিত নারীদের স্বনির্ভর করে তোলা। তারা যেন দক্ষতা-যোগ্যতা অর্জন করে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যদেরও যাতে সেবা দিতে পারে।
লেখক-আবৃত্তিশিল্পী দিলরুবা খানমের সঞ্চালনায় সমাপনী দিনে সভাপতি ছিলেন কোয়ান্টাম ফাউন্ডেশনের চট্টগ্রাম সেন্টারের অর্গানিয়ার কো-অর্ডিনেশন এস.এম. সাজ্জাদ হোসেন।
আলোচক ছিলেন কুমিল্লা শাখার অর্গানিয়ার মুহাম্মদ সিকান্দার, এবং স্বনির্ভরায়ন কার্যক্রমের প্রশিক্ষক রওশন আরা নিলু।
আলোচকরা বলেন “বর্তমানে শিক্ষিত বেকার শব্দটি বেশি শোনা যায়। শিক্ষিত বেকার এটি একটি আবান্তর শব্দ। শিক্ষিত মানুষ বেকার থাকে কি করে!। যেখানে একজন বকলম মানুষও কাজ পায় বা বেকার থাকেনা। কোয়ান্টাম চায় সমাজের প্রান্তিক মানুষও কোন না কোন প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ের দাঁড়াক। সম্মান নিয়ে বেঁচে থাকুক। সেই জন্যে কোয়ান্টাম স্বনির্ভরায়ন কার্যক্রম পরিচালনা করছে। এর মাধ্যমে সমাজের অনেক বঞ্চিত, অসহায়, বেকার মানুষ যথার্থ প্রশিক্ষণ নিয়ে ঋণমুক্ত স্বচ্ছল জীবন যাপন করার সুযোগ পেয়েছে। অন্যদের সেবায় ও সামর্থ্য অনুযায়ী যথেষ্ট অবদান রাখছে”।
৫ দিনের এ কার্যক্রমে ব্লক বাটিকের কাজ ও বিভিন্ন পোষাকের সেলাই প্রশিক্ষণসহ ১৬টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মাধ্যম ছিল হাতে কলমে সেলাইসহ কম্পিউটারে ডিজিটাল পদ্ধতিতে প্রশিক্ষণ। এ ছাড়াও লিখিত পরীক্ষা ও ক্লাস পরীক্ষায় ১ম, ২য়, ৩য় স্থান অধিকারী প্রশিক্ষনার্থীদের দেয়া হয় বিশেষ পুরস্কার। প্রত্যয়নে প্রশিক্ষনার্থীদের মধ্যে থেকে ১২ জন নারী অনুভূতি ব্যক্ত করেন। প্রত্যেকের কথায় ছিল আত্মবিশ্বাস এবং সৃষ্টির সেবায় অবদান রাখার দৃঢ় অঙ্গীকার।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.