সাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ের আশংকা

0

সিটিনিউজবিডি : পূর্ব মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপে ঘূর্ণিঝড়ের লক্ষণ দেখা যাচ্ছে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস দিলেও সতর্কতার সাথে পর্যবেক্ষণ করে এখনই কোনো পূর্বাভাস দিচ্ছে না আমাদের আবহাওয়া অধিদপ্তর। ইতিমধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ৩ নম্বর বিশেষ বুলেটিনের তথ্যমতে, নিম্নচাপটি গতকাল সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম থেকে ৮৬০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৭৭৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯০৫ কিলোমিটার দক্ষিণে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘনীভূত হয়ে পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ায় ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
নিম্নচাপ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা আবহাওয়া অফিসের কর্মকর্তা রাশেদুজ্জামান বলেন, ‘নিম্নচাপটি এখনো অনেক দূরে রয়েছে। তাই আমরা তা পর্যবেক্ষণ করছি। তবে হয়তো তা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে, কিন্তু এখনই এ বিষয়ে চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না।’
অপরদিকে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর তাদের পূর্বাভাসে বলেছে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে মায়ানমারের দিকে আঘাত করতে পারে। তবে সেজন্য আরো দুই দিন অপেক্ষা করতে হতে পারে।
উল্লেখ্য, চলতি মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.