বর্তমানে মূল্যস্ফীতি স্থিতিশীল পর্যায়ে রয়েছে – ড. আতিউর রহমান

0

সিটিনিউজবিডি  :    বিশ্ববাজারে তেলের দাম যেভাবে কমেছে তার সুবিধাটা যদি গ্রাহক পর্যায়ে পৌঁছানো যায় তবে এ মূল্যস্ফীতি আরো কমে আসবে।বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম কমার যে সুবিধা তা যদি গ্রাহক পর্যায়ে পৌঁছানো যায় তবে মূল্যস্ফীতি আরো কমে আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তবে বর্তমানে মূল্যস্ফীতি স্থিতিশীল পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, ‘আমরা ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি ৬-এর ওপরে ধরে রেখেছি। এবারও ৬ দশমিক ৫ এর উপর প্রবৃদ্ধি হবে। আমাদের মূল্যস্ফীতিও অত্যন্ত স্থিতিশীল রয়েছে।

বুধবার মধুমতি ব্যাংক লিমিটেড এবং অ্যাক্সেস টু ইনফর্মেশন (এটুআই) এর মধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ভিত্তিক এজেন্ট ব্যাংকিং বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সমঝোতা স্মারকে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মিজানুর রহমান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এদিকে চলতি বছরের এপ্রিল ও মে মাসে মূল্যস্ফীতির হার যথাক্রমে ৬ দশমিক ৩২ এবং ৬ দশমিক ১৯।
এজেন্ট ব্যাংকিং নিয়ে গভর্নর বলেন, ‘জাতীয় পরিচয়পত্রের মত করে ব্যাংকের এজেন্টদের জন্য একটি কার্ড চালু করার কাজ চলছে। যাতে বায়োমেট্রিক্সসহ ২৪টি সুবিধা অন্তর্ভুক্ত থাকবে। এটা গ্রাহকের শর্ট কেওয়াইসির তথ্যও রাখতে পারবে।’

অনুষ্ঠানে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, ‘আমাদের বর্তমানে ১২টি শাখা রয়েছে। এই শাখাগুলোর মাধ্যমে আমরা গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছি। এখন থেকে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকদের স্বল্প খরচে আর্থিক সেবা দিতে পারবো।’

এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকের অ্যাকাউন্ট খোলা, টাকা জমা-উত্তোলন ও ট্রান্সফার, ইউটিলিটি বিল ও রেমিটেন্স আহরণসহ গ্রাহকদের নানামুখি সেবা প্রদান করবে ব্যাংকটি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মধুমতি ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার ফজলে নূর তাপস, পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হুমায়ূন কবির, ধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির হোসেনসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.