চট্টগ্রামে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ২ দিন ক্যাব’র অনুষ্ঠান

0

সিটিনিউজবিডি :  নিরাপদ খাবার নিশ্চিতে সকলকে সাবান দিয়ে হাত ধোয়ার আন্দোলনকে সামাজিক আন্দোলনে পরিনত করতে হবে ।হেলথ বুলেটিন ২০১৩ এর তথ্য অনুসারে বছরে ৩০ লক্ষ লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়। আর ৫ বছরের ১৫% শিশু মৃত্যুর প্রধান কারন ডায়রিয়া। এছাড়াও উপজেলা ও জেলা হাসপাতালের ১০টি অন্যতম রোগের কারন ডায়রিয়া। উপজেলা ও জেলা হাসপাতালের ১০ টি প্রধান রোগের মধ্যে টাইফয়েড ১৭.৭৪ এবং ১২.২৪%। এছাড়াও দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ঝুকির মধ্যে লিভার নষ্ঠ, লিভার অকার্যকর ও ক্যান্সার ইত্যাদি প্রতিরোধ যোগ্য সংক্রমণ রোগ। যার অন্যতম প্রধান বাহন হলো অনিরাপদ খাবার গ্রহন।

খাবার পুর্বে সাবান দিয়ে হাত ভালভাবে ধুয়ে নিলে এবং কিছু স্বাস্থ্য ও পয়ঃ প্রণালী মেনে চললে এগুলো সহজে প্রতিরোধ করা সম্ভব। তাই শিশু বয়স থেকে সকলকে সাবান দিয়ে ভালভাবে হাত পরিস্কার, ধুলাবালি ও জীবানু মুক্ত নিরাপদ খাবার গ্রহনে সকলকে সচেতন করে গড়ে তুলতে হবে। রাস্তায় খোলা, বাসি ও জীবানুযক্ত খাবার গ্রহনের কারনে প্রতিনিয়ত ডায়রিয়া, আমাশাসহ নানাবিধ রোগে শিশুসহ সববয়সীরা আক্রান্ত হচ্ছে। আর একটু সচেতনতা ও নিয়মকানুন মেনে চললে প্রতিরোধযোগ্য এ সমস্ত রোগ থেকে বাঁচানো সম্ভব।

আর এ জন্য প্রয়োজন সরকারী-বেসরকারী ও নাগরিকদের সমন্বিত উদ্যোগ। কারন তৃণমূল পর্যায়ে নাগরিক অংশগ্রহন ছাড়া কোন উন্নয়ন সম্ভব নয়। তাদের সম্পৃক্ততা যেভাবে বাড়ানো দরকার, একই সাথে নীতি নির্ধারনী মহলে তাদের মতামতের প্রতিফলনের পাশাপাশি এ সমস্ত সামাজিক উদ্যোগ গুলোকে রাস্ট্রীয় পৃষ্টপোষকতার পাশাপাশি শিল্পপতি ও ব্যবসায়ীদেরকে পৃষ্ঠপোষকতার হাত সম্প্রসারিত করতে হবে। নগরীতে ১লা নভেম্বর বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন উপলক্ষে জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা FAO এর Food Safety Project এর সহযোগিতায় বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন) সদস্য সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় ও নগর কমিটির উদ্যোগে এর উদ্যোগে সরার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে গনসচেতনতা সৃষ্ঠি প্রচারনা কর্মসুচির অংশহিসাবে চট্টগ্রামে দিবসটি উদযাপন উপলক্ষে ২দিনব্যাপী কর্মসুচির সমাপনী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিভিন্ন বক্তাগন উপরোক্ত মন্তব্য করেন।

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরনী সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটিকর্পোরেশনের কাউন্সিলর আবিদা আজাদ, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ নেতা ও সাফা মোতালেব কলেজ পরিচালনা পর্ষদ সভাপতি হাজী আবু তাহের, বাংলাদেশ স্কাউটস চট্টগ্রাম জেলা সম্পাদক অধ্যাপক এস এম শাহনেওয়াজ আলী মির্জা, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, থানা শিক্ষা কর্মকর্তা নবিউল হক, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রউফাবাদ উর্দুভাষী বিহারীকলোনীর চেয়ারম্যান আনোয়ার হোসেন, ক্যাব চান্দগাঁও থানার সভাপতি জানে আলম, আইএসডিই বাংলাদেশ’র কর্মসুচি সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সংগঠক জহিরুল ইসলাম প্রমুখ।

এর আগে কর্মসুচির আওতায় ২৭ অক্টোবর রউফাবাদ বিহারী কলোনীর আইএসডিই কবি নজরুল লানিং সেন্টারে সুবিধা বঞ্চিত সরকারি/বেসরকারি তৃতীয় ও চতুর্থ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ‘দুই হাত ধোয়া ও নিরাপদ খাবার গ্রহণ’ সম্পর্কিত ছবি আকাঁ প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ৪র্থ শ্রেনীতে ইউসেফ মোমেন বাগ স্কুলের রিম্পা আকতার ১ম, রউফাবাদ আদর্শ প্রাথমিক স্কুলের কলি আকতার ২য়, রউফাবাদ আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের মনি আকতার ৩য় এবং তৃতীয় শ্রেনীতে পশ্চিম শহীদনগর মীর আহমদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সুমনা আকতার ১ম, পশ্চিম শহীদনগর মীর আহমদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাখি আক্তার, রউফাবাদ রশিদিয়া মাদ্রাসার ফারজানা আকতার ৩য় স্থান অধিকার করেন।

নিরাপদ খাদ্যের জন্য হাত ধোয়ার বিকল্প নেই। সাবান দিয়ে হাত না ধুয়ে খাবার গ্রহন, পরিবেশন করার কারনে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ সংক্রমনজনিত রোগে আক্রান্ত হচ্ছে। আর শিশু ও নবজাতকরা এ বিষয়ে অনেক বেশী ঝুঁকির মধ্যে আছে। পরিবার ও সমাজে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে জ্ঞান না থাকার কারনে এসমস্ত সংক্রমনজনিত রোগের প্রকোপ বাড়লেও সচেতনতা ও আচরনগত অভ্যাসই পারে এ সমস্যার সমাধান করতে। তাই খাবার পরিবেশন ও গ্রহনের পুর্বে হাত ধোয়া স্বাস্থ্যসম্মত ভাবে নিরাপদ খাবার গ্রহন বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্ঠি করা ছাড়া বিকল্প নাই। আর এ সচেতনতা বিকাশে শিশু বিশেষ করে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে এ বিষয়ে সচেতনতা সৃষ্ঠি করতে সকল মহলকে এগিয়ে আসতে হবে।

বক্তাগন সবার জন্য নিরাপদ খাদ্য আন্দোলনকে তৃণমুল পর্যায়ে ছড়িয়ে দিতে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে এ বিষয়ে সচেতনতা বিকাশে আরো উদ্যোগ গ্রহন বিশেষ করে শিশু কিশোরদের মাঝে এ বিষয়ে সচেতনতা সৃষ্ঠি করার জন্য সরকারী বেসরকারী উদ্যোগ এবং খাদ্য উৎপাদন, বিপনন কাজে নিয়োজিত ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোকে আরো উদোগেী হবার আহবান জানান। বক্তাগন ক্ষোভ প্রকাশ করে বলেন ব্যবসায়ীরা সামাজিক দায়বদ্ধতার নামে বিপুল পরিমান বিজ্ঞাপন প্রদান, রাজনৈতিক উদ্দেশ্যে দান খয়রাত করলেও ভোক্তাদের মাঝে সচেতনতা সৃষ্ঠিতে কোন অর্থ ব্যয় করছে না। অথচ ভোক্তাদের টাকায় তারা দিনে দিনে কোটিপতি হচ্ছেন। আবার অনেকেই এই টাকা রাজনৈতিক উেেদ্দশ্যে ব্যয় করলেও ভোক্তাদের জন্য কানাকড়িও জুটছে না।

ক্যাব আয়োজিত বিশ্ব হাতধোয়া দিবসের অনুষ্ঠান মালায় যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীরা অংশগ্রহন করেন তাদের মধ্যে রয়েছে রৌফাবাদ আদর্শ প্রাথমিক বিদ্যালয়, ইউসেপ মোমেন বাগ স্কুল, শহীদনগর মিরআহমেদ সরকারী প্রাথমিক বিদ্যালয়, ওয়াইড ভিউ গ্রামার স্কুল অ্যান্ড কলেজ, আর্মড পুলিশ ব্যাটেলিয়ান স্কুল, রৌফাবাদ রশিদিয়া দাখিল মাদ্রাসা, ব্র্যাক স্কুল, রৌফাবাদ কলোনী, ব্র্যাক স্কুল বাশবাড়ীয়া, ইলমা স্কুল, আইএসডিই কবি নজরুল লানিং সেন্টার, আইএসডিই সক্রেটিস লানিং সেন্টার, রৌফাবাদ, রেডিয়ান্ট গ্রামার স্কুল, ইলমা এনএফই স্কুল, সরকারী শিশু পরিবার, রউফাবাদ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.