হিলারি আবারও এগিয়ে

0

অনলাইন ডেক্স : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জনমত জরিপে আবারও স্পষ্ট ব্যবধানে এগিয়ে গেলেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন।

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত যৌথ জরিপে উঠে এসেছে, গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে যতটা ব্যবধানে এগিয়ে ছিলেন হিলারি, আবার সেই অবস্থানে চলে এসেছেন তিনি।

বুধবার প্রকাশিত এ জরিপের ফলাফলে বলা হয়েছে, জাতীয় জনমত জরিপে হিলারি ৬ শতাংশ ভোটার সমর্থন নিয়ে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। কিন্তু কোনো কোনো জরিপে বলা হয়েছে, দুই প্রার্থীর মধ্যে ভোটের ব্যবধান এখন সামান্য। রিপাবলিকান প্রার্থী ট্রাম্প দাবি করছেন, তিনি নির্বাচনে বিজয়ী হবেন।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) প্রধান জেমজ কোমি জানান, ই-মেইল ইস্যুতে নতুন কিছু তথ্য পাওয়া গেছে, যার ওপর ভর করে হিলারির বিরুদ্ধে নতুন করে তদন্ত করা হবে। এ খবর ছড়িয়ে পড়ার পর এবং ট্রাম্প ইস্যুটি চাঙা করে জোর প্রচারে নামার পর হিলারির প্রতি জনসর্থনে হঠাৎ ধস নামে।

এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের এক যৌথ জরিপে মঙ্গলবার বলা হয়, হিলারির চেয়ে ১ শতাংশ বেশি সমর্থন এখন ট্রাম্পের। এ খবরে ট্রাম্পশিবিরে স্বস্তি দেখা যায়। কিন্তু এ স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। জাতয়ী পর্যায়ের সব জরিপে আবার এগিয়ে গেলেন হিলারি। যদিও কোনো কোনো জরিপে দুই প্রার্থীর মধ্যে সমর্থন ব্যবধান সামান্য বলে উঠে আসছে।

এদিকে, ট্রাম্পের এগিয়ে থাকার খবর ছড়িয়ে পড়ার পর ব্যবসায়ীরা মেপে পা ফেলছেন। ৮ নভেম্বরের নির্বাচনে ট্রাম্প বিজয়ী হলে ব্যবসায় পরিবর্তন আসতে পারে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারও অস্থির হয়ে ওঠে। ব্যবসায়ীরা নিশ্চয়তা চান।

ডোনাল্ড ট্রাম্প নিজের নাম উল্লেখ করে ফ্লোরিডার এক সমাবেশে নিজেকে বিজয়ী দাবি করেন। তিনি বলেন, ‘সব কিছু ঠিকমতো আছে, ঠিকঠাক আছে। ঠিক আছে, অবস্থানে অটল থাক, ডোনাল্ড, অবস্থানে অটল থাক।’

হিলারিকে আক্রমণ করে ট্রাম্প বলেন, ‘দেশকে নেতৃত্ব দিতে অযোগ্য তিনি। বিচ্যুত হয়ে পড়েছেন হিলারি।’ ট্রাম্পের বিরুদ্ধে হিলারির সাফ কথা, আমেরিকানদের একে-অপরের প্রতি ঘৃণা ছড়িয়ে দিচ্ছেন তিনি। মুসলিম ও মেক্সিকান-আমেরিকানদের হুমকি দিচ্ছেন। তার মতি ঠিক নেই। তার পররাষ্ট্রনীতিও বিপজ্জনক।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.