স্মার্টফোনের বাজারে হুয়াওয়ে অবস্থান দ্বিতীয়

0

তথ্য ও প্রযুক্তি : এখন স্মার্টফোনের বাজারে প্রথম স্থানটি রয়েছে স্যামসাংয়ের। দ্বিতীয় অবস্থান অ্যাপল আর তৃতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ের।

আগামী দুই বছরের মধ্যে স্মার্টফোনের বাজারে দ্বিতীয় অবস্থানে থাকা অ্যাপলকে টপকে যেতে চায় চীনের হুয়াওয়ে। হুয়াওয়ের কনজুমার ব্যবসা গ্রুপের প্রধান নির্বাহী রিচার্ড ইয়ু বার্তা সংস্থা রয়টার্সকে তাঁর প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনার এই কথা বলেন। টেলিকমিউনিকেশন যন্ত্রপাতি নির্মাতা হিসেবে হুয়াওয়ের পরিচয় দাঁড়ালেও গত কয়েক বছরে চার হাজার কোটি মার্কিন ডলারের স্মার্টফোনের বাজারে তৃতীয় অবস্থানে চলে এসেছে হুয়াওয়ে।

মিউনিখের এক অনুষ্ঠানে ইয়ু বলেন, ‘চার বছর আগে যখন ফোন বিক্রির ঘোষণা দেওয়া হয় মানুষ আমাদের পাগল বলেছিল। যখন আমরা ১০ কোটি ফোন বিক্রির কথা বলেছি তখনো আমাদের পাগল বলা হয়েছে।’
বৃহস্পতিবার নতুন একটি প্রিমিয়াম ফোনের ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। এর দাম ৬৯৯ ইউরো (প্রায় ৬১ হাজার টাকা)। ফোনটিতে বিশেষ ফিচার হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহৃত হয়েছে।

ইয়ু বলেন, আমরা ধাপে ধাপে উদ্ভাবনের পর উদ্ভাবন দিয়ে অ্যাপলকে পেছনে ফেলতে চাই। আরও সুযোগ আসবে। কৃত্রিম বুদ্ধিমত্তা, ভারচুয়াল রিয়্যালিটি, অগমেন্টেড রিয়্যালিটি আসবে। এটা ঠিক গাড়ি চালানোর মতো। প্রতিটি বাঁকেই প্রতিযোগিতায় এগিয়ে যাওয়ার সুযোগ আসবে।

‘মেট ৯’ নামের নতুন স্মার্টফোনটির মাধ্যমে জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যের মতো বাজার দখল করবে হুয়াওয়ে।

ইয়ু দাবি করেন, চমক দেওয়া নকশার ক্ষেত্রে অ্যাপলের পিছিয়ে থাকা আর বাজার থেকে ফ্ল্যাগশিপ স্যামসাং ফোন ফেরত নেওয়ায় হুয়াওয়ে এগিয়ে থাকবে। ধীরে ধীরে গ্রাহকদের আস্থা ও আনুগত্য অর্জন করবে হুয়াওয়ে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.