নতুন ১১টি ভাষা বিভাগ চালু করছে বিবিসি

0

সিটিনিউজবিডি : নতুন ১১টি ভাষা বিভাগ চালুর ঘোষণা দিয়েছে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। ১৯৪০ সালের পর এটিই ব্রিটিশ সংবাদমাধ‌্যমটির সবচেয়ে বড় সম্প্রসারণ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য সরকার গতবছর তহবিল বাড়ানোর ঘোষণা দেওয়ার পর কার্যক্রম সম্প্রসারণের বিষয়টি চূড়ান্ত রূপ পায়।

নতুন বিভাগগুলোর চারটি সংবাদ পরিবেশন করবে ভারতীয় ভাষা গুজরাটি, মারাঠি, পাঞ্জাবি ও তেলেগুতে। আফ্রিকার ভাষার মধ‌্যে রয়েছে আফান ওরোমো, আমহারিক, ইগবো, তিগরিনিয়া, ইয়োরুবা। এছাড়া থাকছে কোরিয়ান এবং মিশ্র ভাষা পিজিন।

আগামী বছরই নতুন বিভাগগুলোর প্রথমটি কাজ শুরু করতে পারবে বলে আশা করছে বিবিসি। সব মিলিয়ে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ভাষা বিভাগের সংখ্যা দাঁড়াচ্ছে ৪০টিতে।

বিবিসির মহাপরিচালক টনি হল এক বিবৃতিতে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশনের এবং ব্রিটেনের মুকুটে ‘একটি রত্ন’ হিসেবে বর্ণনা করেন।

তিনি বলেন, “শতবর্ষের দিকে এগিয়ে যাওয়ার পথে আমি বিবিসিকে আরও আত্মবিশ্বাসী ও বহির্মুখী দেখতে চাই, যে প্রতিষ্ঠান আমাদের স্বাধীন, নিরপেক্ষ সাংবাদিকতা এবং বিশ্বমানের বিনোদন বিশ্বের ৫০ কোটি মানুষের কাছে পৌঁছে দেবে।”

বিবিসি এই সম্প্রসারণের অংশ হিসেবে ডিজিটাল সার্ভিস বাড়ানোর ওপর জোর দিচ্ছে, যেখানে ভিডিও কনটেন্ট, মোবাইল ও সামাজিক যোগাযোগ মাধ্যম আরও বেশি গুরুত্ব পাবে।

২০২২ সালে শতবর্ষ পূর্তির আগে আরও কিছু সম্প্রসারণের পরিকল্পনার কথা জানানো হয়েছে বিবিসির প্রতিবেদনে।

এর মধ‌্যে রুশ ভাষায় বুলেটিন প্রচার, আফ্রিকায় টেলিভিশন সম্প্রচার বাড়ানো, বিবিসি আরবির জন‌্য আঞ্চলিক অনুষ্ঠান বাড়ানো, কোরিয়া অঞ্চলের শ্রোতাদের জন‌্য‌শর্ট ওয়েভ ও মিডিয়াম ওয়েভ রেডিও প্রোগ্রাম চালু এবং ওয়ার্ল্ড সার্ভিস ইংরেজি বিভাগে আরও বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

বিশ্বের প্রথম রাষ্ট্রীয় সম্প্রচার মাধ‌্যম হিসেবে ১৯২২ সালের ১৮ অক্টোবর যাত্রা শুরু করে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন। ২০ হাজারের বেশি কর্মী নিয়ে বিবিসি এখন বিশ্বের সবচেয়ে বিস্তৃত সংবাদমাধ‌্যম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.