আল্লামা জালালুদ্দিন আলকাদেরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ,সোমবার জানাজা

0

গোলাম সরওয়ার :  অধ্যক্ষ আল্লামা জালালুদ্দিন আলকাদেরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। গতকাল শনিবার সন্ধ্যায় তিনি ঢাকায় আ’লা হযরত কনফারেন্সে যোগ দিলে সেখানেই অসুস্থ হয়ে পড়লে রাজধানীর বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয় সেখানে রাত ১০টা ১৫ মিনিটে তিনি ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন থেকে ডায়াবেটিক ও হৃদরোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৪ বছর। তিনি ২ ছেলে, ৫ মেয়েসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব, ষোলশহর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার প্রাক্তন অধ্যক্ষ ছিলেন আল্লামা জালালুদ্দিন আলকাদেরী । বিশ্বস্থ সুত্রে জানা যায়, আগামীকাল সোমবার মরহুমের তৃতীয় জানাজা চট্টগ্রামে বাদে জোহর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে এবং শেষ জানাজা বাদে আসর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিত হবে । জামেয়া সংলগ্ন কবরস্থানে মরহুমের দাফন হবে। হুজুর হাজারো লক্ষ ছাত্র, ভক্ত, অনুরক্তকে শোকের সাগরে ভাসিয়ে চিরবিদায় নিলেন তার মৃত্যুতে চট্টগ্রামে গভীর শোকপ্রকাশ জানিয়েছেন অসংখ্য ভক্ত ও অনুসারীরা ।

জানা যায়, হুজুরকে বারডেম হাসপাতালে আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের প্রচার সম্পাদক ও পিএইচপি ফ্যামিলির মুখপাত্র দিলশাদ আহমেদ জানান, আজ রোববার প্রথম নামাজে জানাজা সকাল ১০টায় কাদেরিয়া তৈয়বিয়া মাদরাসা ময়দানে, দ্বিতীয় জানাজা বাদে আসর ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজায় ইমামতি করবেন নারিন্দা মসুরিখোলা দরবার শরীফের পীর হযরত মাওলানা শাহ আহসানুজ্জামান (মাজিআ)।

চট্টগ্রামে তৃতীয় জানাজা আগামীকাল সোমবার বাদে জোহর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে এবং শেষ জানাজা বাদে আসর জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসা ময়দানে মরহুমের অনুষ্ঠিত হবে এবং জামেয়া সংলগ্ন কবরস্থানে দাফন করা হবে। জমিয়তুল ফালাহ মসজিদের জানাজায় ইমামতি করবেন আগ্রাবাদের পীর হযরত মাওলানা সাইফুর রহমান নিজামী (মাজিআ) এবং জামেয়া আহমদিয়া মাঠের জানাজায় ইমামতি করবেন মরহুমের বড় ছেলে ব্যারিস্টার মাওলানা আবু সাইয়েদ মোহাম্মদ কাসেম।

আল্লামা জালালুদ্দিন আলকাদেরীর ইন্তেকালে চট্টগ্রামে গভীর শোকপ্রকাশ করেছেন ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর সামীম মোহাম্মদ আফজল, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, জমিয়তুল ফালাহ মুসল্লী পরিষদের সভাপতি, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ মোহাম্মদ মহসিন, সেক্রেটারি জেনারেল আলহাজ আনোয়ার হোসেন, আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের উপদেষ্টা আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার চেয়ারম্যান অধ্যাপক দিদারুল ইসলাম, অধ্যক্ষ আল্লামা সোলাইমান আনসারী, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান আলহাজ পেয়ার মোহাম্মদ, বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামাত কেন্দ্রীয় চেয়ারম্যান পীরে কামেল আল্লামা সৈয়দ মুহাম্মদ বাহাদুর শাহ্‌ মোজাদ্দেদী, মহাসচিব খন্দকার গোলাম মওলা নকশবন্দী, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ’র চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেী, মহাসচিব অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইর, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান, মহাসচিব মাওলানা এম এ মতিনসহ প্রমুখ ।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ’র গভর্নর আল্লামা জালালুদ্দিন আলকাদেরী সুন্নীয়ত প্রচারে তাঁর নিজের জীবন ব্যয় করেছেন। আহলে সুন্নাত অনুসারীদের কাছে তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। খ্যাতিমান আলেমেদ্বীন অধ্যক্ষ আল্লামা মুহাম্মদ জালালুদ্দিন আলকাদেরী ৪৩ বছর ধরে শিক্ষকতার মধ্যে দশ বছর মুহাদ্দিস হিসেবে এবং তেত্রিশ বছর ধরে দেশখ্যাত দ্বীনি শিক্ষা কেন্দ্র চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক কনফারেন্স-সভা-সেমিনারে অংশগ্রহণ করে দ্বীন প্রচারে অগ্রণী ভূমিকা রেখেছেন। প্রায় তিন দশক ধরে পবিত্র মহররম মাসে ব্যাপক আয়োজনে ১০ দিনব্যাপী শাহাদাতে কারবালা মাহফিলের সূচনাকারী তিনি। তিনি জমিয়তুল ফালাহ্‌? শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ।
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার প্রধান মুফতি মাওলানা সৈয়দ অছিয়র রহমান আজ রোববার সকল মসজিদ ও খানকায় আল্লামা জালালুদ্দিন আলকাদেরীর রুহের মাগফেরাত কামনায় দোয়া কামনার অনুরোধ জানিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.