বই জ্ঞানের উৎকর্ষতা নির্মাণের হাতিয়ার

0

সিটিনিউজবিডি :  চট্টগ্রাম মুসলিম হল প্রাঙ্গনে আনজুমানে খোদ্দামুল মুসলেমীন ট্রাস্টের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দঃ) ও মহান বিজয় দিবস উপলক্ষে ০৮ দিনব্যাপি বইমেলার আজ ১১ ডিসেম্বর রবিবার বিকালে দ্বিতীয় দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, কিছু সত্যের আবেদন চিরন্তন, বই ও বইমেলা তেমনই একটি বিষয়। বই বিনোদনের মাধ্যম। বই জ্ঞানের উৎকর্ষতা নির্মাণের হাতিয়ার। বই উন্নত ও সমৃদ্ধ মূল্যবোধ ও মানস গঠনের সোপান। বই একটি জাতি, একটি জনপদের উর্ধ্বমুখী উত্তরণের পরিচায়ক।

এই বহুমাত্রিকতাতেই বই মেলার সার্বজনীন ও চিরন্তন আবেদন। তিনি বললেন, বই পড়ার মতো আনন্দ আর কিছুতেই নেই। যারা বই পড়ে তাঁরা পৃথিবীকে জানতে বুঝতে পারে, আনন্দে থাকে। ট্রাস্টি বোর্ডের সদস্য ও দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সহ সম্পাদক স ম ইব্রাহিমের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শাহ্ আবদুল্লাহ আল-মারুফ।

স্বাগত বক্তব্য রাখেন মেলা প্রস্তুতি কমিটির সচিব স উ ম আব্দুস সামাদ। বিশেষ আলোচক ছিলেন, দৈনিক পূর্বকোণের সিনিয়র সহকারী সম্পাদক শোয়াইব খান, সাদার্ণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জালাল উদ্দীন আযহারী, শিক্ষাবিদ ড. নাসির উদ্দীন, সংগঠক নঈম উল ইসলাম, নুরুল ইসলাম জিহাদী, এম এ মাবুদ, খোদ্দামুল মুসলেমীন কর্মকর্তা মাওলানা করিম উদ্দিন নুরী, সৈয়দ আমান উল্লাহ আমান সমরকন্দি, সৈয়দ মুহাম্মদ গোলাম কিবরিয়া।

এইচ.এম. শহিদুল্লাহ ও নুরুল্লাহ রায়হান খানের যৌথ সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন মাস্টার আবুল হোসাইন, মুহাম্মদ শফিউল আলম শফি, সৈয়দ মুহাম্মদ আবু আজম, আব্দুল করিম সেলিম, মুহাম্মদ আবুল মনসুর, মুহাম্মদ আলমগীর হোসেন, জিএম শাহাদত হোসাইন মানিক, শাহাজাদা নিজামুল করিম সুজন, মুহাম্মদ ফরিদুল ইসলাম, আলী আকবর, দিদারুল ইসলাম কাদেরী, এস.এম. নিয়ামত উল্লাহ মামুন, নাজিম উদ্দিন খান প্রমুখ।

আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ ইসলামের ইতিহাস, ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধের দুর্লভ চিত্র প্রদর্শনী ও বই মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনায় ছিলেন শায়ের রিদুওয়ানুল হক, আবু বকর কাদেরী, তাওহিদুল ইসলাম, নুরে রেজভীসহ আল-কাব সাংস্কৃতিক ফোরামের শিল্পীবৃন্দ।
আগামীকাল ১২ ডিসেম্বর বইমেলার তৃতীয় দিবসে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রধান আলোচক থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর উল্লাহ তালুকদার। বিশেষ আলোচক থাকবেন প্রফেসর ড. মুহাম্মদ ইউনুচ, প্রফেসর ড. এস.এম. রফিকুল আলম, ড. মুহাম্মদ ফরিদ উদ্দিন। সভাপতিত্ব করবে মেলা প্রস্তুতি কমিটির আহ্বায়ক শায়খুল হাদিস আল্লামা কাজী মঈনুদ্দীন আশরাফী। মেলায় সর্বস্তরের জনতাকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন মেলা প্রস্তুতি কমিটির সদস্য সচিব স উ ম আব্দুস সামাদ।
উল্লেখ্য- মেলার সহযোগিতায় রয়েছেন পিএইচপি ফ্যামিলি, আঞ্জুমানে রাহ্মাতুল্লিল আলামিন ট্রাস্ট, রাহ্মাতুল্লিল আলামিন হজ্ব কাফেলা ও মিডিয়া পার্টনার বিজয় টিভি, দৈনিক আজাদী, দৈনিক পূর্বদেশ ও এস.এন.এন ২৪ ডট কম।

প্রতিদিন মেলার মূল অনুষ্ঠান দুপুর ২.৩০মি: থেকে শুরু হয়ে ২টি অধিবেশনে রাত ৮.০০টা পর্যন্ত চলবে। প্রথম অধিবেশন বিকাল ২.৩০ মিনিট থেকে বিকাল ৩.৫০মিনিট এবং দ্বিতীয় অধিবেশন বিকাল ৪.১৫ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। বুক স্টল দুপুর ১২ থেকে রাত ৯ টা পর্যন্ত খোলা থাকবে।

কর্মসূচির মধ্যে থাকছে পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ, নাতে রাসূল (দ:) পরিবেশন, রাসূল (দ:)’র শানে নিবেদিত কবিতা পাঠের আসর, দেশাত্মবোধক সংগীত পরিবেশন, নতুন বইয়ের প্রকাশনা উৎসব, মোড়ক উন্মোচন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) ও মহান মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কিত আলোচনা সভা, মহান মুক্তিযুদ্ধ ও ইসলামের ইতিহাস-ঐতিহ্যের দুর্লভ চিত্র প্রদর্শনী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.