চুল পরিষ্কার করার সময় শ্যাম্পুর ব্যবহার

0

সিটিনিউজবিডিঃ  অনেকে মনে করেন, অনেকখানি শ্যাম্পু দিয়ে চুল ধুলেই বুঝি চুলের যত্ন করা হয়। তাতেই বুঝি চুল মসৃণ ও মোলায়েম হয়। ব্যাপারটা ঠিক তেমন নয়। বরং শ্যাম্পু করার পর চুল যদি ঠিকমতো ধোয়া না হয়, হিতে বিপরীত হতে পারে। কলকাতার একটি অনলাইন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে জেনে নিন সঠিকভাবে চুল পরিষ্কারের উপায়।

খুব বেশি শ্যাম্পু ব্যবহার নয় : অনেকেই সুন্দর চুল পাওয়ার জন্য অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার করেন। তারা মনে করেন, বেশি শ্যাম্পু ব্যবহার করলেই চুল পরিষ্কার থাকবে। কিন্তু ধারণাটা মোটেই ঠিক নয়। এতে চুল পরিষ্কার হওয়ার বদলে ক্ষতিগ্রস্ত হয়। চুল পরিষ্কার করার সময় শ্যাম্পুর ব্যবহার সম্পর্কে সাবধান হতে হবে। প্রথমবার চুল ধোয়ার সময় ২ টাকার কয়েনের ওজনমাফিক শ্যাম্পু চুলে লাগান। এরপর চুল ভালো করে ধুয়ে নিন। তাতেও চুল পরিষ্কার না হলে দ্বিতীয়বার কম মাত্রায় শ্যাম্পু মাথায় লাগাতে পারেন। কিন্তু কখনো বেশি পরিমাণ শ্যাম্পু ব্যবহার করবেন না, এতে মাথার স্কাল্পের ক্ষতি হয়।

পাঁচ মিনিট ধরে চুল ধুতে হবে : চুল খুব ভালো করে ধোয়া দরকার। যেমন-তেমন করে চুল ধুলে চুলের ক্ষতি হয়। মনে রাখতে হবে, পাঁচ মিনিট ধরে চুল পরিষ্কার করাটাই নিয়ম। এর চেয়ে কম সময়ে চুল ধুলে চুলের মধ্যে নোংরা থেকে যেতে পারে। মাথায় শ্যাম্পু লাগিয়ে হালকা করে স্কাল্পে ম্যাসাজ করা দরকার। কিছুটা সময় ধরে ম্যাসেজ করার পর চুল ধুয়ে ফেলাটাই চুলের যত্নের সঠিক পদ্ধতি।

বেশি গরম পানি নয় : অনেকে শ্যাম্পু করার পর গরম পানি দিয়ে মাথা ধুয়ে নেন। এটা কিন্তু চুলের পক্ষে মারাত্মক ক্ষতিকারক। অল্প গরম পানিতে মাথা ধুলে চুলের গোড়ার ময়লা দূর হয়। হেয়ার কিউটিক্যালের মুখ খুলে যায়। হাওয়া চলাচল বেড়ে যায়। তবে হালকা গরম পানিতে মাথা ধুলেও শেষে ঠান্ডা পানিতে মাথা পরিষ্কার করাটাই আদর্শ উপায়।

নির্জীব ও রুক্ষ চুলকে প্রাণবন্ত, ঝলমলে করতে কন্ডিশনার অপরিহার্য। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগানো অত্যন্ত জরুরি। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত খুব ভালো করে কন্ডিশনার লাগালে চুল রুক্ষ হয় না। কন্ডিশনার চুলে খাদ্য জোগায়। ডগা ভাঙার সমস্যা থেকে রেহাই দেয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.