আজ জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন শুরু

0

ঢাকা : আজ (শনিবার) দুই দিনব্যাপী ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-১৬’ শুরু হচ্ছে। প্রথম দিন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ গণমাধ্যমকে জানান, আজ সকাল সাড়ে ৮ টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত প্রথম দিনের সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধান বিচারপতির সভাপতিত্বে সম্মেলনের প্রথম দিন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি এবং দেশের অধ:স্তন আদালতের বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নেবেন। এছাড়াও ভারতের প্রধান বিচারপতি, বাংলাদেশের বিচার বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রণালেয়ের মন্ত্রী, সংশ্লিস্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরদের আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সাব্বির ফয়েজ জানান, রোববার সম্মেলনের দ্বিতীয় দিনের বিভিন্ন অনুষ্ঠান সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনে সকাল ৮টা ৩০মিনিট থেকে বিকাল ৪টা ৪৫ মিনিট পর্যন্ত সুপ্রিমকোর্ট অডিটোরিয়ামে কয়েকটি অধিবেশন অনুষ্ঠিত হবে। এতে বিচারকদের জন্য সুনির্দিষ্ট বিষয় শীর্ষক আলোচনা হবে।

সম্মেলনের দ্বিতীয় দিনের জন্য যে সকল বিচার বিভাগীয় কর্মকর্তারা মনোনিত হয়েছেন ইতোমধ্যে তাদের নাম প্রকাশ করা হয়েছে। যা সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে রয়েছে। সম্মেলন বিষয়ে বিস্তারিত তথ্য সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা রয়েছে।

বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তির মাধ্যমে মামলা জট কমানো, দ্রুত সময়ে ন্যায়বিচার নিশ্চিত, বিচার বিভাগকে যুগোপযোগী করতে ডিজিটাইলেজেশনের সঙ্গে পুরোপুরি সম্পৃক্ত করা সংক্রান্ত বিষয় সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে বলে সুপ্রিমকোর্ট সূত্র জানায়।

উল্লেখ্য, গত বছরের ২৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রথমবারের মতো ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৫’ অনুষ্ঠিত হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.