চট্টগ্রাম বছর যায় ঘটনার নানা বাকে : নতুন বছরের আগমনে আশা জাগে

0

জুবায়ের সিদ্দিকী – 

দিন যায় দিন আসে, বছর ফুরিয়ে যায়। আবার নতুন বছরের সুর্য্য উঁকি দেয়। জীবন থেকে হারিয়ে যায় একটি বছর, রেখে যায় অনেক ঘটনা, চাওয়া পাওয়ার স্মৃতি। এটি শাশ্বত রীতি, পুরনো বিদায় নেয়। নতুনের হাত ধরে আসে নতুন সম্ভাবনার দ্বার। নতুনকে ঘিরেই জন্ম নেয় দিগন্ত ছাড়িয়ে যাওয়া আকাঙ্খা। রাত যত গভীর হয়, নতুন সুর্য, নতুন সম্ভাবনা, নতুন দিন ততই নিকটবর্তী হয়।

সেই সত্যের উপর ভর করেই আজ বিদায় নিচ্ছে আরও একটি বছর। ঘটনাবহুল ২০১৬ এর অনেক ঘটনার রেশ টেনেই মানুষ এগিয়ে যাবে ২০১৭ সালের পথে।বিদায় নিচ্ছে বিচ্ছিন্ন ঘটনায় পার করা বছর ২০১৬। সার বছর জুড়েই ছিল নানা অনাকাঙ্খিত ঘটনা যা দেশ ও দশের মন নাড়িয়ে দিয়েছিল মুহুর্তেই। সন্ত্রাসী হামলা, হত্যা, গুম, রাজনৈতিক অস্থিরতা নিয়ে পরিপুর্ন ছিল বছরটি।

বেশ কয়েকটি আলোচিত হত্যাকান্ডের ঘটনা, গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা আতঙ্ক ছড়িয়ে দিয়েছিল দেশবাসীর মনে। যুদ্ধাপরাধীর বিচার থেকে শুরু করে জঙ্গিযোষ্টী উৎখাতের বিষয়গুলো ছিল আলোচ্য। সমাজ ও রাষ্ট্রীয় পর্যায় থেকে শুরু করে সবখানেই নানা ঘটনা দুর্ঘটনার দোলাচলে ২০১৬ সাল পুর্ন ছিল।

বিগত বছরে চট্টগ্রামে আলোচিত ঘটনার শীর্ষে অবস্থান করছে কয়লা বিদ্যুৎ প্রকল্প স্থাপন নিয়ে এলাকাবাসীর সাথে আইনশৃঙ্খলা বাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষে দুই ভাই সহ চারজন নিহতের ঘটনাটি। এস আলম গ্রুপের মালিকানাধীন এসএস পাওয়ার লিমিটেড ও চীনের দুটি প্রতিষ্টানের যৌথ উদ্যোগে বাঁশখালীর গন্ডামারা ইউনিয়নে ২৫০ কোটি ডলার ব্যয়ে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের পক্ষে বিপক্ষে লোকজন সমাবেশ ডাকে। এ নিয়ে সংঘর্ষে দুই ভাইসহ চারজন নিহত নয়।

সংঘর্ষে চারজন নিহত হওয়ার ঘটনায় তদন্ত প্রতিবেদন দেয় চট্টগ্রামের জেলা প্রশাসনের গঠিত কমিটি। সেখানে বলা হয়, প্রকল্পটি পরিবেশবান্ধব হলেও জনগনকে ভুল বুঝিয়ে সেদিন পরিস্থিতি উত্তপ্ত করা হয়েছিল। এ ছাড়া এর পেছনে রাজনৈতিক ইন্ধনও ছিল। গেল বছরের অন্যতম আলোচিত ঘটনা এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যাকান্ড। এটি শুধু চট্টগ্রামেই নয়, দেশজুড়ে আলোড়ন তুলেছিল।

সিএমপির গোয়েন্দা ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার হিসেবে দায়িত্বরত অবস্থায় পদোন্নতি পেয়ে পুলিশ সুপার হয়েছিলেন বাবুল আক্তার। হত্যাকান্ডের আগেরদিন তিনি পুলিশ সদর দপ্তরে পুলিশ সুপার পদে যোগ দিতে ঢাকায় গিয়েছিলেন। তারই ফাঁকে গত ৫ জুন চট্টগ্রাম নগরের জিইসি মোড় এলাকায় তার স্ত্রী মাহমুদা আক্তার মিতুকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় বাবুল আক্তার অজ্ঞাত পরিচয় তিন ব্যক্তির বিরুদ্ধে পাঁচলাইশ থানায় মামলা করেন।

গত ২৪ জুন মধ্যরাতে ঢাকার বনশ্রী এলাকার শ্বশুর বাড়ি থেকে বাবুল আক্তারকে তুলে নিয়ে যায় পুলিশ। প্রায় ১৫ ঘন্টা জিজ্ঞাসাদের পর তাঁকে আবার বাসায় পৌঁছে দেওয়া হয়। তবে এই বিষয়ে বাবুল কিংবা পুলিশ বিভাগ নীরব থাকে। পরে পুলিশ জানায়, বাহিনী থেকে পদত্যাগ করেছেন তিনি। অবশ্য পরে বাবুল আক্তার বলেন, তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেননি। পদত্যাগপত্র প্রত্যাহারের জন্য গত ৯ আগষ্ট স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জ্যেষ্ট সচিবের কাছে আবেদন করেন তিনি। ৬ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়, বাবুলের আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁকে চাকরিচ্যুত করা হল।

মিতু হত্যা মামলায় এই পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই মামলার দুইজন আসামী পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে মারা গেছে। গ্রেফতারকৃতদের মধ্যে মোতালেব মিয়া ওরফে ওয়াসিম ও আনোয়ার হোসেন নামে দুজন নিজেদের জড়িত থাকার কথা স্বীকার করে গত ২৬ জুন আদালতে দেওয়া জবানবন্দিতে হত্যাকান্ডের মুল পরিকল্পনাকারী হিসেবে কামরুল ইসলাম সিকদার ওরফে মুসার নাম বলেন বলে পুলিশ কর্মকর্তারা জানান। ২০ নভেম্বর ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর ঝুলন্ত লাশ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ২ নম্বর গেট এলাকায় নিজ বাসা থেকে উদ্ধার করে পুলিশ।

প্রথম ময়না তদন্তে বলা হয়, মৃত্যুর কারন আত্বহত্যাজনিত। পরে কবর থেকে তাঁর লাশ তুলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে করা দ্বিতীয় দফা ময়নাতদন্তে প্রাথমিকভাবে চিকিৎসকরা জানিয়েছিলেন, আঘাতজনিত কারনে দিয়াজের মৃত্যু হয়েছে। ২৪ নভেম্বর দিয়াজকে হত্যার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু সহ ছাত্রলীগের ৯ নেতাকর্মীর বিরুদ্ধে তাঁর মা জাহেদা আমিন চৌধুরী বাদী হয়ে চট্টগ্রামের জ্যেষ্ট বিচারিক আদালতে মামলা করেন। নগরীর থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে গত ১০ আগষ্ট ’চট্টগ্রাম নগর সংলাপ’ অনুষ্টানে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন অভিযোগ করেন, মন্ত্রনালয়ের কিছু কর্মকর্তাকে ৫ শতাংশ করে দিতে রাজি না হওয়ায় কর্পোরেশনের জন্য পর্যাপ্ত বরাদ্দ পাননি। নির্দিষ্ট মন্ত্রণালয়ের নাম উল্লেখ না করে ওই অনুষ্টানে মন্ত্রণালয়ের অসহযোগিতার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

এ ঘটনার পরদিন ১১ আগষ্ট স্থানীয় সরকার বিভাগ থেকে মেয়রকে চিঠি দেওয়া হয়। ঘুর্নিঝড় রোয়ানু গত ২১ মে উপকুলে আঘাত হানে। তীব্র বাতাসের সঙ্গে ধেয়ে আসা ঝড় সাথে বাতাসের তীব্রতায় সন্দ্বীপ, সীতাকুন্ড, বাঁশখালী, আনোয়ারাসহ বিভিন্ন উপকুলীয় এলাকায় জলোচ্ছ্বাস দেখা দেয়। ক্ষতি হয় রবিশস্যের। নগরীর বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। লন্ডভন্ড হয়ে যায় পতেঙ্গা উপকুল। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। ২২ আগষ্ট রাত ৯টা ৫৫ মিনিটে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়া গ্রামে অবস্থিত ডিএপি-১ সার কারখানায় অ্যামেনিয়া গ্যাসের ট্যাংক ফেলে দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার সময় ৫০০ টন ধারনক্ষমতার ট্যাংকটিতে ৩৪০টন তরল অ্যামোনিয়া ছিল। দুর্ঘটনার পর বাতাসে গ্যাস ছড়িয়ে পড়েছিল। গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়া ৫২ জন চমেক হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। ৮ ডিসেম্বর ভোরে র‌্যাব-৭ এর সদস্যরা নগরীর এ কে খান মোড় ও উত্তর কাট্টলী এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে অস্ত্র, বোমা, বিস্ফোরক সহ পাঁচ যুবককে গ্রেপ্তার করেন। তারা হলেন ফরিদপুরের মাওলানা মো: তাজুল ইসলাম (২৭), যশোরের মো: নাজিম উদ্দিন (৩৮) ঝিনাইদহের আবুজার গিফারী (২২), নীলফামারীর নুরে আলম ইসলাম (২২) ও রংপুরের শেখ ইফতিশাম আহমেদ (২৩)। অভিযান শেষে র‌্যাব-৭ জানায়, ’পাঁচজনই নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামিয়া বাংলাদেশ (হুজি’র) সঙ্গে জড়িত। নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেলের কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হওয়া ছিল চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনে সবচেয়ে আলোচিত ছিল। অপরদিকে বিএনপির রাজনীতির প্রতিষ্টালগ্ন থেকে সম্পৃক্ত নেতা আবদুল্লাহ আল নোমান স্থায়ী কমিটিতে জায়গা না পাওয়ায় নেতাকর্মীরা যেমন হতাশ হয় তেমনি বিষয়টিও ছিল বেশ আলোচিত।

এর মধ্যে ৬ আগষ্ট স্থায়ী কমিটির সদস্যদের নাম ঘোষনা করা হয়। এতে চট্টগ্রাম থেকে শুধু আমীর খসরু মাহমুদ চৌধুরী জায়গা পেয়েছেন। ১৪ অক্টোবর কর্নফুলীর তলদেশে ট্যানেল নির্মানের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট সিচিপিং। নদীর তলদেশে ট্যানেলের দৈর্ঘ্য হবে ৩ হাজার ৫ মিটারেরও বেশি। এর সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৪৪৬ কোটি ৬৩ লাখ টাকা। ২০২০ সালের জুনের মধ্যে ট্যানেলের নির্মানকাজ শেষ করার পরিকল্পনা রয়েছে পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের। এই ট্যানেল নদীর পুর্ব তীরের আনোয়ারা ও কর্নফুলী উপজেলাকে চট্টগ্রাম নগরের সঙ্গে যুক্ত করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.