চট্টগ্রামের ৪ জনসহ একুশে পদক পাচ্ছেন ১৭ জন

0

গোলাম সরওয়ার :  সরকার এ বছর ১৭ জন বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক দিচ্ছে । বিভিন্ন ক্ষেত্রে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি হিসেবে মনোনীত করেছে তাদের । রবিবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকের জন্য মনোনীত ব্যক্তিদের নাম ঘোষণা করেছে। বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে চট্টগ্রামের ৪ জনসহ দেশের ১৭ জন বিশিষ্ট নাগরিককে ২০১৭ সালের একুশে পদকের জন্য মনোনীত করেছে সরকার।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় গতকাল রোববার রাতে একুশে পদকের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। চট্টগ্রাম থেকে যারা মনোনীত হয়েছেন তারা হলেন ইমিরেটাস অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, সুকুমার বড়ুয়া, আবুল মোমেন ও ওস্তাদ আজিজুল ইসলাম। আগামী ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদক বিজয়ী প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম স্বর্ণপদক এবং নগদ দুই লাখ করে টাকা দেওয়া হবে।

একুশে পদকের জন্য মনোনীতরা হলেন ভাষা আন্দোলনে ভাষাসৈনিক অধ্যাপক ড. শরিফা খাতুন, শিল্পকলায় (সংগীত) সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ, ওস্তাদ আজিজুল ইসলাম ও রহমতউল্লাহ আল মাহমুদ সেলিম, শিল্পকলায় (চলচ্চিত্র) তানভীর মোকাম্মেল, শিল্পকলায় (ভাস্কর্য) সৈয়দ আবদুল্লাহ খালিদ, শিল্পকলায় (নাটক) সারা যাকের, সাংবাদিকতায় আবুল মোমেন, গবেষণায় সৈয়দ আকরম হোসেন, শিক্ষায় প্রফেসর ইমেরিটাস ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, সমাজসেবায় অধ্যাপক ডা. মাহমুদ হাসান, ভাষা ও সাহিত্যে (মরণোত্তর) কবি ওমর আলী, ভাষা ও সাহিত্যে সুকুমার বড়ুয়া, সাংবাদিকতায় স্বদেশ রায় এবং শিল্পকলায় (নৃত্য) শামীম আরা নীপা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.