রাষ্ট্রপতির সাথে নতুন ইসির সাক্ষাৎ বিকালে

0
সিটিনিউজ ডেস্ক:: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার নেতৃত্বে নতুন নির্বাচন কমিশনের (ইসি) সদস্যরা। আজ সোমবার বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে তারা সাক্ষাৎ করবেন। আর ২৩ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের কমিশন টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করতে যাবেন।
এদিকে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে নতুন ইসি আজ সোমবার সদ্য প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সুনামগঞ্জ-২ শূন্য আসনের উপ-নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত নিবেন। একই দিনে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়েও সিদ্ধান্তে পৌঁছবে কমিশন। ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিনি বলেন, সোমবার বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে প্রথম বৈঠকে বসবে নির্বাচন কমিশন। এটিই হবে তাদের প্রথম কমিশন বৈঠক। এতে ওই দুই নির্বাচন ছাড়াও বেশকিছু ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও উপ-নির্বাচন নিয়েও আলোচনা হবে। সামনে এইচএসসি পরীক্ষা ও রমজান রয়েছে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে একটি সিদ্ধান্তে পৌঁছতে পারেন কমিশন। এক্ষেত্রে অবশ্যই পরীক্ষার ভেতরেই নির্বাচনের জন্য কোনো ফাঁক খুঁজে বের করা হবে।
ইসি সচিব বলেন, হয়তো চলতি মাসের শেষে ও অথবা আগামী মাসের শুরুতে কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তবে সেটা একান্তই কমিশনের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। তবে সোমবার সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনের তফসিল হতে পারে।
গত ৫ ফেব্রুয়ারি সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মারা যাওয়ায় সুনামগঞ্জ-২ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আর কুমিল্লা সিটি করপোরেশনের মেয়াদ শেষ হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। তবে আইনি জটিলতা থাকায় সে নির্বাচন করতে পারেনি রকিব কমিশন। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর এখন নির্বাচনটি সম্পন্ন করার কথা ভাবছে। তবে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ওই সিটিতে সরকার সম্প্রতি প্রশাসক নিয়োগ করেছে।
আইন-শৃঙ্খলা বৈঠক : আগামী ৬ মার্চ ১৮টি উপজেলায় সাধারণ ও উপ-নির্বাচন রয়েছে। এই নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ২৮ ফেব্রুয়ারি বিভিন্ন বাহিনীর সঙ্গে বৈঠকে বসবে কমিশন। এই কমিশনের অধীনে এটাই হবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রথম বৈঠক। আর নিহত এমপি লিটনের শূন্য আসনের উপ-নির্বাচনের পরিস্থিতি পর্যবেক্ষণে সিইসি নুরুল হুদা ও নির্বাচন কমিশনার কবিতা খানম গাইবান্ধার সুন্দরগঞ্জে যাবেন ১৪ মার্চ। আগামী ২২ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ৬ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠন করেন।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.