বঙ্গবন্ধুর ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছিল মেরিন একাডেমি: প্রাণিসম্পদ মন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক::মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুপরিকল্পিত চিন্তা, দুরদর্শিতা ও ঐকান্তিক প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছিল “মেরিন ফিশারিজ একাডেমি”।

বৃহস্পতিবার(২ মার্চ) চট্টগ্রাম মেরিন ফিশারিজ একাডেমির ৩৫তম ব্যাচ ক্যাডেটদের গ্রাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, সমুদ্রগামী মৎস্য জাহাজে দক্ষ জনশক্তি গড়ার লক্ষে মাত্র ৩০ জন ক্যাডেট নিয়ে একটি প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে এ একাডেমির কার্যক্রম শুরু হয়েছিল। বর্তমানে এ একাডেমিতে নটিক্যাল, মেরিন ইঞ্জিনিয়ারিং এবং মেরিট ফিশারিজ বিভাগ ক্যাডেটদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

নারী শিক্ষার প্রসারের বিষয় উল্লেখ করে মন্ত্রী বলেন, এ একাডেমি হতে ২৫ জন নারী ক্যাডেট মেরিন ফিশারিজ বিভাগ হতে গ্রাজুয়েশন লাভ করে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছে। নারী শিক্ষার উন্নয়নে সরকারের সুদুর প্রসারী পরিকল্পানার একটি ধাপ হিসেবে ২০১১ সালে প্রথম মহিলা ক্যাডেট প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় ২০১৫ সালে মেরিন ফিশারিজ বিভাগ ছাড়াও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগেও মহিলা ক্যাডেট ভর্তি করা হয়।

মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মাসুদ হাসান আহমেদ সভাপতির বক্তৃতায় বলেন, এ একাডেমিতে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কেন্দ্র এবং সমুদ্র সম্পদ ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান রুপে গড়ে তুলতে সরকার ২০১১ সালে ৪০ কোটি টাকার প্রকল্প অনুমোদন করে। এর মাধ্যমে একাডেমিতে দেশীয় ক্যাডেট হোস্টেল, মহিলা ক্যাডেট হোস্টেল, কর্মকর্তাদের বাসভবন নির্মাণ হয়। ক্যাডেটদের প্রশিক্ষণের জন্য সুইমিংপুল, জিমনেশিয়াম ও অডিটোরিয়াম নির্মাণাধীন রয়েছে। তথ্য প্রযুক্তির বিষয়ে উল্লেখ করে অধ্যক্ষ বলেন, ক্যাডেট প্রশিক্ষণের মান আরো উন্নয়নের জন্য কম্পিউটার বেইসড অত্যাধুনিক সিমুলেটর সংগ্রহের জন্য একটি নতুন প্রকল্পের কাজ হাতে নেয়া হয়েছে এবং ইতোমধ্যে প্রকল্পটি সবুজ পতাকায় অন্তর্ভুক্ত হয়েছে।

ক্যাডেটদের মধ্যে ৪ জনকে বিভিন্ন বিষয়ে পারদর্শিতার জন্য মেডেল দেওয়া হয়। সিলভার মেডেল নটিক্যাল বিভাগে মো. জিয়া আহমেদ, মেরিন এ চন্দন রাজবংশী, ফিশারিজে হাফিজুর রহমান এবং নাদিয়া সুলতানা গোল্ড মেডেল প্রাপ্ত হন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.