মাতামুহুরী ব্রিজের পিলারে ফাটল : ঝুকিতে যান চলাচল

0

বশির আলমামুন,চকরিয়া : চকরিয়ার চিরিঙ্গা শহরের প্রবেশ মূখে মাতামুহুরী নদীর ওপর বৃটিশ আমলে নির্মিত ব্রিজটির নিচের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে। মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ও ভারি যানবাহন যাতায়াত করার কারণে এ ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে যে কোন মূহুর্তে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা ঝুকির মধ্যে রয়েছে যান বাহন চলাচল।

জানা যায়, ১৯৫৫সালে চট্টগ্রাম থেকে কক্সবাজার যাতায়াতের জন্য আরকান সড়কের চকরিয়া উপজেলার চিরিঙ্গায় মাতামুহুরী নদীর উপর নির্মান করা হয় অত্যন্ত জন গুরুত্বপূর্ণ ব্রিজটি। প্রায় চার বছর সময় লেগেছে তিন’শ মিটার ব্রিজটি নির্মাণ করতে। ব্রিজটির বয়স বর্তমানে প্রায় ৬২ বছর অতিবাহিত হয়েছে। মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই। সেই থেকে মেয়াদউত্তীর্ণ ব্রিজটির উপর দিয়ে যানবাহন চলাচল করছে চরম ঝুকির মধ্যে ।

সম্প্রতি ব্রিজটির নিচে একটি পিলার ফাটল দেখা দেখা দিয়েছে। পিলারের উপরিভাগে প্রায় তিন ফুট মত লম্বা ফাটল ধরেছে। মধ্যখানের কিছু অংশ ঝরে গেছে। চরম ঝুকির মধ্যে এ ব্রিজ দিয়ে চলাচল করছে হাজার হাজার যানবাহন। পিলারটিতে কখন ফাটল দেখা দিয়েছে তা জানেনা দেখভাল করার দায়িত্বে থাকা চকরিয়া সওজ কতৃপক্ষ। এ অবস্থায় চট্টগ্রামের সাথে কক্সবাজারের সড়ক পথে যোগাযোগের একমাত্র ব্রিজটি চরম ঝুকির মধ্যে পড়ায় উদ্দিগ্ন হয়ে পড়েছে জনসাধারণ। দ্রত ব্রিজটি সংস্কার বা মেরামতের উদ্যোগ না নিলে যে কোন সময় মারাত্মক দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

ব্রিজের মাঝখানে ভাঙগা অংশে বসানো আলাদা পাতাটন দিয়ে ৬-৭ বছর ধরে চলাচল করছে যানবাহন গুলো। বর্তমানে জোড়াতালি দিয়ে চলছে ব্রিজটি ।জনগুরুত্বপূর্ন এই ব্রিজের মাঝখানে উচু করে পাটাতন দেওয়ায় প্রায় সময় দুরপাল্লার গাড়ি দূর্ঘটনায় পতিত হচ্ছে। দুই বছর পূর্বে গাজীপুর থেকে আসা কক্সবাজারগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে ব্রিজের র‌্যালিং ভেঙ্গে নদীতে পড়ে যায়। ওইসময় ২২জন নারীপুরুষ মারা গিয়েছিলো। প্রতিনিয়ত দূর্ঘটনা কবলিত হচ্ছে ওইস্থানটিতে।
স্থানীয় লোকজন জানান, সারাদেশ থেকে কক্সবাজারে যেতে মাতামুহুরী ব্রিজের উপর দিয়ে যাতায়ত করতে হয়।

জেলা শহরের প্রায় ২২লাখ মানুষের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ন ব্রিজটি। প্রতিনিয়ত হাজার হাজার যানবাহন এই ব্রিজ দিয়ে চলাচল করছে। এছাড়া এই জেলা থেকে দেশের বিভিন্ন স্থানে লবণ, মাছ, তরিতরকারি, সবজি, শুটকী, আসবাবপত্র যানবাহনে নিয়ে যেতে এ ব্রিজ হচ্ছে একমাত্র ভরসা। নানা কারণে মাতামুহুরী ব্রিজ দিয়ে প্রতিদিন শতশত যানবাহন, এ ব্রিজের উপর দিয়ে চলাচল করে। ফলে যে কোন মুহুর্তে দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসি।

এব্যাপারে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী রানা প্রিয় বড়ুয়া জানান, মাতামুহুরী ব্রিজের পিলারে ফাটল দেখা দেয়ার বিষয়টি আমাদের জানা নেই। তবে কোন পিলারটি ফেটেছে দেখার পর মেরামত করা হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কটি চারলেন করার ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে র্কার্যক্রম শুরু হয়েছে। সেখানে মাতামুহুরী ব্রিজ সহ চারটি ব্রিজ নির্মাণ করা হবে বলে তিনি জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.