যে খাবারগুলো খেলে দীর্ঘজীবী হবেন

0

সিটিনিউজবিডিঃ সবাই দীর্ঘজীবী মানুষের জীবন যাপনের রহস্যটা জানতে চান। তিনি কী খেতেন, কিভাবে চলতেন ইত্যাদি দীর্ঘ জীবন লাভের উপায় হয়ে ওঠে। বিজ্ঞানীদের মতে, দীর্ঘায়ু লাভের সবচেয়ে বড় সহায়ক হতে পারে সঠিক পুষ্টিমানের খাবার। তা ছাড়া কিছু মানুষ জিনগতভাবেই অনেক দিন বেঁচে থাকার সৌভাগ্য অর্জন করে। এর সঙ্গে স্বাস্থ্যকর জীবন যাপনের বিষয় তো রয়েছেই। বহু খাবারের পুষ্টিগুণ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বেশ কিছু খাদ্য চিহ্নিত করেছেন। তাঁদের মতে, এগুলো মানুষকে শতায়ু দিতে পারে। চিনে নিন এমনই ছয়টি জাদুকরি খাবারের কথা।
১. অ্যাসপারাগাস
অ্যাসপারাগাস লিলি গোত্রের বহু বর্ষজীবী গুল্মজাতীয় উদ্ভিদ। আমাদের দেশে এর ব্যবহার নতুন হলেও ইউরোপ ও আমেরিকাসহ জাপান, চীন ও কোরিয়ায় বহুল ব্যবহৃত বিলাসী সবজি। এটি সুস্বাদু ও দারুণ উপকারী সবজি। প্রচুর পরিমাণে ভিটামিন বি১২ এবং পটাশিয়াম রয়েছে। গোটা দেহের অতি গুরুত্বপূর্ণ কোষের ক্ষয় সারাতে ভালো কাজ করে অ্যাসপারাগাস।
২. বিন
বরবটি, শিম, মটরশুঁটি ইত্যাদির বিচি প্রোটিনে ভরপুর থাকে। এসব উদ্ভিজ্জ প্রোটিন হৃদযন্ত্রের সুস্থতা ধরে রাখে। এতে হালকা ফ্যাট এবং উচ্চমাত্রার আঁশ রয়েছে। অস্ট্রেলিয়ার এক গবেষণায় বলা হয়, যেসব মানুষ সারা জীবন নিয়মিত বিন খান, তাঁরা দীর্ঘদিন বাঁচেন।
৩. বেরি
আঙ্গুর, স্ট্রবেরি ইত্যাদি বেরি জাতীয় ফলে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। দেহের রোগ প্রতিরোধব্যবস্থা জোরদার করতে দারুণ কাজ করে এগুলো।
৪. ডার্ক চকোলেট
সবাই পছন্দ করেন চকোলেট। তবে ডার্ক চকোলেট বহুগুণে গুণান্বিত। প্রতিদিন কয়েক কামড় চকোলেট হার্ট অ্যাটাকের ঝুঁকি ৬০ শতাংশ কমিয়ে দেয়।
৫. রসুন
এটি বহু রোগের ওষুধ হিসেবে বিবেচিত। এতে রয়েছে এসিলিন, যা হৃদযন্ত্রের কার্যক্রম সুষ্ঠু রাখে।
৬. গ্রিন টি
এ চা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। গ্রিন টি-এর অ্যান্টিঅক্সিডেন্ট কয়েক ধরনের ক্যান্সার প্রতিরোধে দারুণ কার্যকর। সূর্যের অতি বেগুনি রশ্মি ত্বকে যে ক্ষতিসাধন করে, গ্রিন টি তা আবার আগের অবস্থায় ফিরিয়ে আনে বলে মনে করেন গবেষকরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.