দেশে এখনো যুদ্ধাপরাধীদের নীরব সমর্থক রয়েছে :নাসিম

0

সিটিনিউজ ডেস্ক::আগামী ৩০ মার্চ অনুষ্ঠিতব্য কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন ও সুনামগঞ্জ-২ আসনের উপ-নির্বাচনে ১৪ দলীয় জোটের একক প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। কুসিকে আঞ্জুম সুলতানা সীমা ও সুনামগঞ্জ-২ এ জয়া সেনগুপ্ত ১৪ দলীয় জোটের প্রার্থী। এ দু’জনকে আওয়ামী লীগ আগেই মনোনয়ন দিয়েছিল। গতকাল রবিবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, নির্বাচনী আচরণবিধি মেনে এ দুই প্রার্থীর পক্ষে প্রচারে ১৪ দলীয় জোটের নেতারা অংশ নেবেন। তাদের পক্ষে আওয়ামী লীগ ও জোটের অন্যান্য শরিক দল একসঙ্গে কাজ করবে।

১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর হত্যাযজ্ঞ স্মরণে দিনটিকে ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণার প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতিতে পাস করায় সরকারকে অভিনন্দন জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, এটা দেশের জন্য বড় অর্জন। দিবসটি জাতিসংঘের মাধ্যমে আন্তর্জাতিকভাবে পালনের স্বীকৃতি আদায়ে দ্রুত উদ্যোগ গ্রহণ করার জন্য তিনি সরকার ও পররাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, আগামী ২৫ মার্চ ১৪ দলীয় জোট কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করবে। এছাড়া জেলা ও উপজেলা পর্যায়েও এ দিবসটি পালন করা হবে।

দেশে এখনো যুদ্ধাপরাধীদের নীরব সমর্থক আছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজাকার বাহিনীর নেতাদের আমরা শেখ হাসিনার নেতৃত্বে বিচার করেছি এবং করে যাচ্ছি। অসাধ্য সাধন হয়েছে, অসম্ভব সম্ভব হয়েছে। তারপরেও পাকিস্তানের বোধোদয় হয়নি। ওদেরকে জনগণের সামনে, দুনিয়ার সামনে ক্ষমা চাইতে হবে। শনিবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জাসদের মহাসমাবেশ যোগদানকারী নরসিংদীর কর্মীদের উপর হামলায় দুঃখপ্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দুই-একটি বিচ্ছিন্ন ঘটনায় আমাদের ঐক্য বিনষ্ট হবে না।

নির্বাচনকালীন সরকারে বিএনপির অংশগ্রহণের কোনো সুযোগ রয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচন কালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে তিনি আরো বলেন, নির্বাচনকালীন সরকারের বিএনপির অংশগ্রহণের কোনো সুযোগ নেই। পাকিস্তানের সঙ্গে দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে কিনা জানতে চাইলে মোহাম্মদ নাসিম বলেন, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত গ্রহণ করবে।

জাসদ সাধারণ সম্পাদক শিরিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম, প্রেসিডিয়াম সদস্য রুহুল আমিন এমপি, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, জাতীয় পার্টির (জেপি) যুগ্ম সাধারণ সম্পাদক এম সালাহউদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক আবুল খায়ের সিদ্দিকী আবু।

জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারোর সাক্ষাত্

বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাম্প্রতিক অর্জনকে বিশ্বের অনেক দেশের জন্য দৃষ্টান্তস্বরূপ হিসাবে অভিহিত করলেন ঢাকা সফররত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ডেভিড ন্যাবারো। গতকাল রবিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাত্কালে তিনি এ কথা বলেন।

সাক্ষাত্কালে গত কয়েক বছরে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে জাতিসংঘের বিশেষ দূত বলেন, স্বাস্থ্য সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে তৃণমূলের জনগণকে সম্পৃক্ত করাতে বাংলাদেশ সরকারের সক্ষমতা নিঃসন্দেহে প্রশংসনীয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.