৩৬৫ দিনে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস চলে না ২২৫ দিন

0

মো. দেলোয়ার হোসেন,চন্দনাইশ : শিক্ষা প্রতিষ্ঠানে ৩৬৫ দিনে ক্লাস চলে মাত্র ১৪০ দিন। ২২৫ দিন বিভিন্ন দিবস, পরীক্ষা, গ্রীষ্মকালীন ছুটি, শিক্ষা সফর সহ বিভিন্ন অজুহাতে ক্লাস চলে না শিক্ষা প্রতিষ্ঠানে। প্রতি বছরে বিভিন্ন পূজা-পার্বনে ২১ দিন, শুক্রবার ৫২ দিন, এসএসসি ভেন্যুতে ২০ দিন, এসএসসি মডেল টেস্ট ১৩ দিন, বার্ষিক ও অর্ধ-বার্ষিক পরীক্ষা ৩০ দিন, ক্রীড়া-সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, শিক্ষা সফর, বিদায় অনুষ্ঠান ৫ দিন, জেএসসি পরীক্ষা ১৫ দিন, রমজান ও ঈদুল ফিতর ৩৪ দিন, ঈদুল আযহা ৫ দিন, শীতকালীন ১২ দিন, গ্রীষ্মকালীন ১০ দিন, জাতীয় দিবস ৮ দিনসহ ২২৫ দিন ক্লাস চলে না বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। তাছাড়া যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জেএসসি এবং এসএসসি কেন্দ্র নেই তারা অতিরিক্ত ক্লাস করে আরও ৩৫ দিন।

এভাবে চলছে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণির পাঠদান। ফলে দীর্ঘ সময় ধরে শিক্ষার্থীরা বিদ্যালয়ে অনুপস্থিত থাকার কারণে এবং বিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের উপর তেমন কোন শাস্তির বিধান না থাকায় দিন দিন বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতির হার হ্রাস পাচ্ছে। শিক্ষার্থীরা তাদের পাঠ্য বইয়ের পড়া শেষ করতে কোচিং এর দিকে ঝুঁকে পড়ছে। এ ব্যাপারে প্রধান শিক্ষক জাফর আহমদ বলেছেন, আমরা মন্ত্রণালয়ের যে নির্দেশনা পেয়েছি, সে অনুযায়ী কাজ করি এবং বিদ্যালয়ে পাঠদান করে যাচ্ছি।

প্রধান শিক্ষক মফিজ উদ্দিন বলেছেন, সরকারি গেজেট অনুযায়ী ৮৫ দিন, শুক্রবার ৫২ দিন, প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি ৩ দিন, প্রতি শিক্ষকের জন্য নৈমিত্তিক ছুটি ২০ দিন ছুটির বিধান রয়েছে। আমরা সে নিয়মে চলে থাকি। তবে অন্যান্য সময়ে যে ক্লাসগুলো চলে না, সে সময় বিদ্যালয় খোলা থাকে এবং বিদ্যালয়ের কার্যক্রম চলে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু কাউসার বলেছেন, পরীক্ষাগুলো নিয়মতান্ত্রিকভাবে প্রক্রিয়া। বিভিন্ন দিবসগুলো নিয়ম অনুযায়ী পালন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস কম হলে, প্রয়োজনে শিক্ষকেরা অতিরিক্ত ক্লাস নিয়ে শিক্ষার্থীদের পাঠদান সম্পন্ন করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.