ঢাকার পথে মিজারুল কায়েসের মরদেহ

0

সিটিনিউজ ডেস্ক::ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের সদ্য প্রয়াত রাষ্ট্রদূত মিজারুল কায়েসের মরদেহ। মরদেহের সাথে ঢাকায় আসছেন স্ত্রী নাঈমা কায়েস, মেয়ে মানসী ও মাধুরী এবং ব্রাসিলিয়া বাংলাদেশ দূতাবাসের চার্য দ্যা অ্যাফেয়ার্স সুমনা ইকবাল।

ব্রাসিলিয়ার বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে ব্রিটেনের শতবর্ষী বাংলা সংবাদপত্র সত্যবাণী জানিয়েছে, স্থানীয় সময় শনিবার মধ্যরাত দেড়টার দিকে কাতার এয়ার ওয়েজের একটি ফ্লাইট মিজারুল কায়েসের মরদেহ নিয়ে ব্রাজিলের সাওপালো বিমান বন্দর ত্যাগ করে। এর আগে স্থানীয় সময় সন্ধ্যা ৭.৪০ মিনিটে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে ব্রাসিলিয়া থেকে সাওপাওলো বিমান বন্দরে এসে পৌঁছে মরহুম কায়েসের মরদেহ।

সত্যবাণী জানিয়েছে, ২০ মার্চ সোমবার ভোররাতে প্রয়াত রাষ্ট্রদূতের মরদেহ পৌঁছবে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে। ওইদিনই সকাল সাড়ে আটটায় পররাষ্ট্র মন্ত্রণালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে সাবেক এই পররাষ্ট্র সচিবের প্রথম নামাজে জানাজা।

২১ মার্চ মঙ্গলবার হেলিকপ্টার যোগে মরদেহ নেয়া হবে কিশোরগঞ্জের পাকুন্দিয়া গ্রামের বাড়িতে। সেখানে অনুষ্ঠিত হবে মরহুমের শেষ জানাজা। এরপর আবার ঢাকায় ফিরিয়ে আনা হবে প্রয়াত মিজারুল কায়েসের মরদেহ এবং বনানীতে মা-বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হবে দেশ-বিদেশে সমাদৃত বর্ণাঢ্য কূটনৈতিক জীবনের অধিকারী মিজারুল কায়েসকে।

এর আগে বুধবার পূর্ণ সামরিক মর্যাদায় বাংলাদেশের সদ্য প্রয়াত রাষ্ট্রদূত মিজারুল কায়েসকে বিদায় জানায় ব্রাজিল। সামরিক বাহিনীর আনুষ্ঠানিক গার্ড অব অনার ও গান স্যালুটের মাধ্যমে ব্রাজিল সরকারের পক্ষ থেকে শেষ বিদায় জানানো হয় বাংলাদেশের প্রয়াত এই রাষ্ট্রদূতকে।

বুধবার স্থানীয় সময় সকালে সেনা সদস্য পরিবেষ্টিত হয়ে প্রয়াত মিজারুল কায়েসের মরদেহ নিয়ে যাওয়া হয় সামরিক সম্মাননাস্থল অরাটোরিও ডু সলডাডোতে। মরদেহ অনুষ্ঠানস্থলে পৌঁছলে ব্রাজিল সামরিক বাহিনীর মুসলিম সদস্যরা মিজারুল কায়েসের মরদেহ কাঁধে করে বয়ে নিয়ে নির্ধারিত স্থানে রাখেন।

সেখানে ব্রাজিল সামরিক বাহিনীর পক্ষ থেকে যখন বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রদূতকে গার্ড অব অনার জানানো হচ্ছিল, তখন মুসলিম ব্রাজিলিয়ান সেনারা বাংলাদেশের জাতীয় পতাকায় আচ্ছাদিত মিজারুল কায়েসের মরদেহ তাদের কাঁধে নিয়ে ধীরে ধীরে পরিদর্শন করছিলেন গার্ড অব অনার। গার্ড অব অনার শেষে প্রয়াত রাষ্ট্রদূতকে গান স্যালুট প্রদান করে ব্রাজিলিয়ান সামরিক বাহিনী। তখন বাজানো হয় বাংলাদেশ ও ব্রাজিলের জাতীয় সঙ্গীত। ব্রাজিলে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে ব্রাজিল সরকারের পক্ষে সদ্য প্রয়াত রাষ্ট্রদূতের প্রতি সম্মান জানিয়ে নিজ দেশের পক্ষে বক্তব্য দেন ব্রাজিলের পররাষ্ট্র সচিব এম্বেসেডর মার্কোস বেজেররা এববট গালভাও এবং বাংলাদেশের পক্ষে ব্রাসিলিয়া বাংলাদেশ দূতাবাসের চার্য দ্যা অ্যাফেয়ার্স সুমনা ইকবাল। ব্রাজিলের পররাষ্ট্র সচিব তাঁর বক্তৃতায় মিজারুল কায়েসের মৃত্যুতে ব্রাজিল সরকারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে বলেন, মেধাবী এই কূটনীতিক ব্রাজিল-বাংলাদেশ সম্পর্ক আরও সুদৃঢ় করতে বিশেষ অবদান রেখে গেছেন। তিনি বাংলাদেশ সরকার ও প্রয়াত রাষ্ট্রদূতের পরিবার পরিজনদের প্রতি ব্রাজিলের সরকার ও জনগণের পক্ষ থেকে গভীর সমবেদনা জানান।

বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স সুমনা ইকবাল রাষ্ট্রদূত হারানোর এই কঠিন দুঃসময়ে সহানুভূতি, সমবেদনা ও সার্বিক সহযোগিতা দেয়ায় বাংলাদেশের পক্ষ থেকে ব্রাজিল সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রয়াত রাষ্ট্রদূতকে একজন মহান মানুষ উল্লেখ করে বলেন, তার মৃত্যু বাংলাদেশের কূটনৈতিক অঙ্গনের জন্যে এক বিরাট ক্ষতি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.