ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই: প্রবাসীকল্যাণমন্ত্রী

0

নিজস্ব প্রতিবেদক::তথ্য ও প্রযুক্তির এ যুগে বিজ্ঞান শিক্ষার কোন বিকল্প নেই বলে উল্লেখ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বৃহস্পতিবার(২৩ মার্চ) সকাল ১০ টায় চট্টগ্রামের চান্দগাঁও বিএসসি চত্ত্বরস্থ সানোয়ারা বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের উদ্ভাবনী বিভিন্ন প্রজেক্ট নিয়ে আয়োজিত বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জাতীয় জীবনে বিজ্ঞান শিক্ষা ও চর্চার গুরুত্ব অপরিসীম ক্ষুদ্র শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষার আগ্রহ সৃষ্টিতে প্রতি বছরই প্রত্যেক স্কুল ও কলেজে এরকম বিজ্ঞান মেলার আয়োজন করা উচিত। বিজ্ঞান শিক্ষা আমাদেরকে কুসংস্কারসহ নানাবিধ ভ্রান্ত ধারণা থেকে পরিত্রাণ দেয়। আধুনিক শিক্ষা ব্যবস্থা তথা বিজ্ঞান শিক্ষা ব্যতীত কোন জাতি তার প্রাত্যহিক জীবনও চিন্তা করতে পারেনা।

মন্ত্রী আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞান শিক্ষা ও চর্চা তথা বিজ্ঞান মেলা খুবই জরুরী। বর্তমান সরকার তথ্য-প্রযুক্তি ও বিজ্ঞান শিক্ষায় সর্বাধিক গুরুত্ব প্রদান করেছে। প্রধানমন্ত্রী ও তার তথ্য উপদেষ্ঠা সজীব ওয়াজেদ জয় এর ডিজিটাল বাংলাদেশ গড়তে বিজ্ঞান মেলার গুরুত্ব অপরিসীম।

বিজ্ঞান মেলায় স্কুলের ছাত্রদের উদ্ভাবিত ১৪টি স্টলের মাধ্যমে ৫০টির বেশি প্রজেক্ট প্রদর্শন করা হয়। প্রদর্শিত প্রজেক্ট এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ, ভূমিকম্পের পূর্বাভাস, বসতবাড়ী ও শিল্প প্রতিষ্ঠানের নিরাপত্তা এবং সেফ ড্রাইভিং। তরুন শিল্পপতি আলহাজ্ব জাহেদুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরোয়ার।

বিশেষ অতিথি কলিম সরওয়ার তার বক্তব্যে বলেন,শিক্ষাক্ষেত্রে নুরুল ইসলাম বিএসসির ভূমিকা অতুলনীয়। বিজ্ঞানের সংস্পর্শ ছাড়া একজন শিক্ষার্থী প্রকৃত জ্ঞান অর্জন করতে পারে না। বর্তমান সরকার একটি দক্ষ ও প্রশিক্ষিত জাতি গঠনে শিক্ষা ব্যবস্থার উপর সর্বাধিক গুরুত্ব আরোপ করেছে। সভাপতি জাহেদুল ইসলাম তার বক্তব্যে বলেন,শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও বিভিন্ন শিক্ষামূলক কর্মকা-ে উৎসাহ দিলে তাদের মানসিক বিকাশ উন্নতি হয়। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিজ্ঞান শিক্ষার উপর গুরুত্ব আরোপ করেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মঞ্চ এর সম্পাদক সৈয়দ কামরুল হাবীব, ৪নং ওয়ার্ডের ওয়ার্ড কমিশনার সাইফুদ্দিন খালেদ, অত্র স্কুলের শিক্ষানুরাগী সদস্য নাজমুল হক নাজু, প্রধান শিক্ষক আবুল মনছুর চৌধুরী, হাজেরা তজু ডিগ্রী কলেজের অধ্যক্ষ দবীর উদ্দীন খান, দিলোয়ারা জাহান মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মারুফুল ইসলাম, সানোয়ারা পৌর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জনাবা ফরিদা বেগম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.