জনগণের হয়রানি কমাতে ভূমি সংক্রান্ত সকল সেবা ডিজিটালাইজড

0

নিজস্ব প্রতিবেদক :  নগরীতে ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা,২০১৭ এর আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপি(১-৭)এপ্রিল ।

জনগণের হয়রানি কমাতে ভূমি সংক্রান্ত সকল সেবা ডিজিটালাইজড করা হয়েছে। এখন ঘরে বসেই সম্পূর্ণ অনলাইনে জমির নামজারিসহ প্রয়োজনীয় সেবা ভোগ করছেন । পাশাপাশি ভূমি অফিসে হয়রানি ও দালালমুক্ত করতে কাজ চলছে বলেন  চট্টগ্রমের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন ।

শনিবার (১ এপ্রিল) সকালে ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

‘জনসেবায় জনপ্রশাসন, সেবার প্রত্যয়ে ভূমি সেবালয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নগরীর সদর, আগ্রাবাদ ও চান্দগাঁও সার্কেল ভূমি অফিসের আয়োজনে সভায় জেলা প্রশাসক আরও বলেন, সরকারের ভূমি ডিজিটালাইজড ব্যবস্থাপনা কার্যক্রম অব্যাহত থাকলে যেকেউ সহজেই তার ভূমির পর্চা, খতিয়ান সংগ্রহ, ভূমির দলিল যাচাই ও ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবে। ভূমি সংক্রান্ত সেবা নিতে গিয়ে কোন ভূমির মালিক যাতে হয়রানির শিকার না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হয়েছে।

‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা,২০১৭ উদ্ধোধন

নগরীর চট্টেশ্বরী রোডের সদর সার্কেল ভূমি অফিসে সভায় কর্মকতা-কর্মচারীদের উদ্দেশ্যে করে তিনি আরও বলেন, ভূমির নামজারী আবেদন পাওয়ার পর প্রথমে দলিলসহ সংশ্লিষ্ট ডকুমেন্ট যাচাই করে তা সঠিক থাকলে বিষয়টির ক্রেতা-বিক্রেতা উভয়কে নোটিশ দিয়ে জানাতে হবে। ভূমি সংক্রান্ত দলিলপত্র সঠিক থাকলে নগরীতে ৬০ দিন ও মফস্বল এলাকায় ৪৫ দিনের মধ্যে নামজারীর কার্যক্রম সম্পন্ন করতে হবে। তামিলের বিষয়ে সহকারী কমিশনারকে মূখ্য ভূমিকা পালন করতে হবে। ভূমি সংক্রান্ত বিষয়ে মানুষকে ভোগান্তিতে না ফেলে প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে স্বচ্ছতা ও দক্ষতার সাথে কাজ করতে হবে। জনগণের হয়রানি ও ভূমি অফিসকে দালালমুক্ত করতে কর্মকর্তা-কর্মচারীদের সেবার মনমানসিকতা নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল জলিলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুকুর রহমান সিকদার। স্বাগত বক্তব্য রাখেন সদর সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার আছিয়া খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চান্দগাঁও ভূমি অফিসের সহকারী কমিশনার হাবিবুল হাসান ও আগ্রাবাদ ভূমি অফিসের সহকারী কমিশনার মাহমুদ উল্লাহ মারুফ। পরবর্তীতে বেলুন উড়িয়ে ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলার উদ্বোধন করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.