চট্টগ্রামে বর্ষবরণে ব্যাপক প্রস্তুতি চলছে

0

বিশেষ প্রতিনিধি : বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ। বাংলা সন ১৪২৪-কে স্বাগত জানাতে দিবসটি ঘিরে চলছে চট্টগ্রামে নানা আয়োজন ও ব্যাপক প্রস্তুতি। বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। উৎসবে নতুন পোশাক কেনা, ব্যবসায়ীদের হালখাতার প্রস্তুতি, মেলা এবং বর্ণিল মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বর্ষবরণের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। যার যার সাধ্যমত নগরবাসী প্রস্তুতি নিচ্ছেন বৈশাখের প্রথম দিনটিকে বরণ করে নেয়ার জন্য। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।

প্রতিবছরের ন্যায় এবারও উৎসবে মেতে উঠবে বন্দর নগরী চট্টগ্রামের উৎসবপ্রিয় মানুষগুলো। হাজার হাজার মানুষের পদচারণায় নগরীর সিআরবি শিরিষতলা, ডিসিহিল, ফয়েসলেক, পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকাগুলো লোকে লোকারণ্য হয়ে উঠবে পহেলা বৈশাখে ।

নগরীতে বৈশাখের প্রথম প্রহরে বর্ণিল মঙ্গল শোভাযাত্রা বের করবেন চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এ লক্ষ্যে তারা নাওয়া-খাওয়া বাদ দিয়ে ক্যাম্পাসে দিনরাত কাজ করছেন। তাদের যেন দম ফেলার ফুরসতও নেই।

 চারুকলায় চলছে বৈশাখের প্রস্তুতি
চারুকলায় চলছে বৈশাখের প্রস্তুতি ।মো: হানিফ

সকালে চারুকলা ইনস্টিটিউটে দেখা যায়, চারুকলায় চলছে বৈশাখের প্রস্তুতি। শিক্ষার্থীরা বিভিন্ন ধরণের ফেস্টুন, কাগজের হাতি, ঘোড়া, মাটির তৈজসপত্রে দেয়ালে বিভিন্ন ধরণের আলপনা ও নানা রঙের ব্যানার, প্ল্যাকার্ড বানাতে ব্যস্ত।

এদিকে পহেলা বৈশাখকে সামনে রেখে নগরীর অভিজাত বিপণি বিতান, মার্কেট শপিংমল থেকে শুরু করে ফুটপাতগুলোও প্রস্তুতি নিচ্ছে বর্ণিল ও রকমারি বৈশাখী সাজে।

বিপণি বিতান ও বুটিক হাউজ দেখা গেছে, বৈশাখী শাড়ি, সালোয়ার কামিজ, পাঞ্জাবি, টি-শার্ট, ফতুয়া, কুর্তা, কুর্তি ইত্যাদি পোশাকের প্রাধান্য। এসব পোশাকের মধ্যে আবার লাল-সাদা রঙের প্রাধান্য বেশি। অন্যান্য রঙেরও আছে। দামও হাতের নাগালে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.