চুয়েটে বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ উদ্যাপন

0

নিজস্ব প্রতিবেদক::চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ বর্ণিল আয়োজনে ১৪ এপিল (শুক্রবার) বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ উদযাপিত হয়েছে।

পহেলা বৈশাখের প্রথম প্রহরে সকাল সাড়ে সাতটায় চুয়েট গোল চত্বরে বৈশাখী শোভাযাত্রার মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়েটের মাননীয় উপচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক- ছাত্রছাত্রী, কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল শিশুকিশোর অংশগ্রহণ করেন। শোভাযাত্রাটি চুয়েট আবাসিক গোল চত্বর থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ সময় চুয়েট উপাচার্য উপস্থিত সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েট স্টাফ ওয়েলফেয়ারের সভাপতি অধ্যাপক ড. মো: আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ হযরত আলী, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে এই উৎসবে অংশগ্রহণ করে। নববর্ষ উদ্যাপনে এমন বন্ধন পৃথিবীতে বিরল। বৈশাখের সঙ্গে বাঙালি জীবনের একটা ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সুস্থ সংস্কৃতি চর্চায় পহেলা বৈশাখ বাঙাতি জাতির জন্য অনুপ্রেরণা হতে পারে।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে চুয়েট বৈশাখী মঞ্চে বর্ষবিদায়ের অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় ’প্রাণের বন্ধনে বৈশাখ’ শীর্ষক দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা। এ উপলক্ষে আয়োজিত অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে ছিল পান্তা-ইলিশ, বাউল উৎসব, ঘুড়ি উৎসব, শিশু-কিশোরদের অনুষ্ঠান, লটারী ড্র, বৈশাখের আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং লোকসঙ্গীতের অনুষ্ঠান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.