সাদার্ন ইউনিভার্সিটিতে “সেল্ফ এসেসমেন্ট প্রসেস অ্যান্ড টিম বিল্ডিং” বিষয়ক কর্মশালা

0

নিজস্ব প্রতিবেদক::সাদার্ন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগের উদ্যোগে বিশ্বব্যাংকের অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পরিচালিত হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহেনসমেন্ট প্রজেক্টের (হেকেপ) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের আওতায় উচ্চশিক্ষার গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী “ সেল্ফ এসেসমেন্ট প্রসেস অ্যান্ড টিম বিল্ডিং” শীর্ষক কর্মশালা  বুধবার (১৯ এপ্রিল) ইউনিভার্সিটির কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। শিক্ষকদের পাঠদান পদ্ধতিকে আরও যুগোপযোগী ও বিশ্বমানের করতে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা । আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, সাদার্ন ইউনিভার্সটির আইকিউএসি’র পরিচালক ও কর্মশালার প্রশিক্ষক প্রফেসর এ.জে.এম নুরুদ্দীন চৌধুরী, রেজিস্ট্রার ড. মনতাজুল ইসলাম চৌধুরী, কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান প্রফেসর ড. মো. আবুল মনসুর চৌধুরী, ফার্মাসি বিভাগের প্রধান প্রফেসর মহিউদ্দিন চৌধুরী,সেল্ফ এসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দসহ কম্পিউটার সায়েন্স বিভাগের সকল শিক্ষক।
প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, প্রথমে নিজে জেনে তারপর শিক্ষার্থীদের জানাতে হবে। শিক্ষকদের উচিৎ শিক্ষার বিষয়সমূহ শিক্ষার্থীদের সামনে সহজভাবে উপস্থাপন করা। দক্ষতা ও বিষয়ভিত্তিক যথাযত জ্ঞান না থাকলে কোন বিষয় সহজভাবে উপস্থাপন করা যায় না। দলগঠনের উদ্দেশ্য হচ্ছে জ্ঞান আদান প্রদান করা তবে ভালো শিক্ষক হওয়ার জন্য গবেষণা ও অধ্যায়নের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে

 

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, আমরা শুরু থেকেই শিক্ষার গুণগত মানকে গুরুত্ব দিয়েছি এবং তা নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছি । শিক্ষার গুণগত মানের বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। শিক্ষার্থীদের যুগোপযোগী করে গড়ে তুলতে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে শিক্ষকদের দক্ষতা উপর। শিক্ষকদের জ্ঞানের পরিধি সীমিত হলে শিক্ষার্থীরা তাদের কাঙ্খিত শিক্ষা থেকে বঞ্চিত হবে। এ ধরনের কর্মশালা শিক্ষকদের দক্ষতা বাড়াতে সহায়ক হবে।পরে কর্মশালায় অংশ নেওয়া শিক্ষকদের হাতে সনদপত্র তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.