সাদার্নে দু’দিনব্যাপী উদ্যোক্তা মেলা

0

নিজস্ব প্রতিবেদক:: ‘প্রমোটিং ন্যাশনাল হেরিটেজ” এই প্রতিপ্রাদ্যকে সামনে রেখে সাদার্ন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো দুই দিনব্যাপী ১৮তম উদ্যোক্তা উন্নয়ন মেলা ও ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতা’। ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে একাডেমিক কোর্সের অংশ হিসেবে জাতিসংঘের একাডেমি ইমপেক্টের অংশ ও অনুপ্রেরণায় গত ২০-২১ এপ্রিল, ২০১৭ ইং ইউনিভার্সিটির ক্যাম্পাসে এই উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়। মেলার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী। ২০ এপ্রিল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।
আরও উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. আ,ন.ম আব্দুল মোক্তাদীর, সাবেক উপাচার্য ও আইকিউএসি’র পরিচালক প্রফেসর এজেএম নুরুদ্দীন চৌধুরী, রেজিস্ট্রার ড. মনতাজুল ইসলাম চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান, মেলার প্রধান সমন্বয়কারী ও সহযোগী অধ্যাপক কাজী নাজমুল হুদা, প্রতিযোগিতার বিচারক সাংস্কৃতিক ব্যক্তিত্ব আহমেদ নেওয়াজ এবং ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি(ভোগ)’র সিইও ও প্রিন্সিপাল মনসুর আলম, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।
প্রধান অতিথি ড. অপরূপ চৌধুরী বলেন, কোনো পৃষ্ঠপোষকতা ছাড়া দেশিয় ঐতিহ্যগুলো তুলে ধরার যে উদ্যোগ সাদার্ন শিক্ষার্থীরা নিয়েছে তা সত্যিই প্রশংসীয়। পর্যটনে বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে তাই এ সেক্টরে গুরুত্ব দেওয়া উচিৎ। দেশিয় কৃষ্টি , সংস্কৃতি ও ঐতিহ্য পর্যটকদের আকৃষ্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অন্যান্য ব্যবসার পাশাপাশি পর্যটন হতে পারে উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ ক্ষেত্র। শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার মনমানসিকতা বাংলাদেশের ব্যবসার প্রসারে নতুন সম্ভাবনার পথ উন্মুক্ত করবে এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অন্যান্য অতিথিরা বলেন, বাংলাদেশকে বিশ্বের কাছে পরিচিত করতে হলে দেশের ঐতিহ্যগুলো ধরে রাখতে হবে বিশেষ করে দেশিয় পণ্যগুলো যেমন পাটের তৈরি বিভিন্ন পণ্য, মসলিন, লোকজ শিল্প, কৃষি ইত্যাদি। এক সময় এসব ঐতিহ্যের কারণে বাংলাদেশ বিশ্বে পরিচিত ছিলো কিন্তু কালের  স্রোতে এসব জিনিস হারিয়ে গেছে । আজ তরুণ শিক্ষার্থীদের উদ্যোগে বাংলার চির ঐতিহ্যগত রূপকে খুঁজে পেয়ে সত্যি আনন্দ লাগছে। এই ধরনের আয়োজনের মধ্যদিয়ে শিক্ষার্থীরা চাকরি নেয়ার মানসিতা থেকে বেরিয়ে এসে চাকরি দেয়ার মানসিকতা অর্জনে সক্ষম হবে।
অতিথিরা আরও বলেন, তরুণরাই আগামীর বাংলাদেশ, তাদের হাত ধরে এগিয়ে যাবে দেশের অর্থনীতি। সৃষ্টিশীলতার মাধ্যমে নতুন নতুন ব্যবসার প্রসার ঘটাতে হবে। তরুণ শিক্ষার্থীরা যদি উদ্ভাবনী শক্তির মাধ্যমে দেশে নতুন নতুন ব্যবসার প্রসার ঘটাতে পারে তাহলে কর্মস্থানের চাপ অনেকাংশে কমে যাবে।
মূলত ব্যবসার প্রসার ও তরুণ উদ্যোক্তা তৈরির লক্ষ্যে সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ প্রতি সেমিস্টারে এ মেলার আয়োজন করে থাকে বলে জানান মেলার আয়োজক কমিটির সদস্যরা। এবার মেলায় বিবিএ ৪৬তম ব্যাচের ৮১ জন শিক্ষার্থী ১৬টি স্টলে তাঁদের নিজেদের আইডিয়া থেকে তৈরিকৃত বিভিন্ন পণ্য সামগ্রী প্রদর্শন করেন। মেলার সমাপণী দিনে চার ক্যাটাগরিতে সেরা স্টলসহ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.