বৃষ্টিপাতে পানিতে তলিয়ে গেছে লবণ মাঠ

0

বশির আলমামুন,চকরিয়া::তিন দিনের লাগাতার বৃষ্টিতে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলায় লবণ উৎপাদনে ব্যাপক ক্ষতি হয়েছে। এ বছর আগাম বৃষ্টিপাতের কারনে মওসুম শেষ হওয়ার একমাস আগেই বন্ধ হয়ে গেছে লবণ উৎপাদন। পাশাপাশি বিভিন্ন সবজি ক্ষেত নষ্ট হয়েছে মুষলধারে বৃষ্টিতে। বৃষ্টির সাথে হালকা ও মাঝারি দমকা হাওয়া বয়ে যাওয়ায় বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে দু’উপজেলায়। টানা দু’দিন বিদ্যুৎ বিহীন ছিল পল্লী  বিদ্যুতের গ্রাহকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি মৌসুমে কক্সবাজার ও চট্টগ্রামের আট উপজেলায় ৬১ হাজার একর জমিতে লবণ চাষ হয়েছে। জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত টানা তিন মাস লবণ উৎপাদন করে চকরিয়া ও পেকুয়ার লবন চাষীরা। এরই মধ্যে চৈতালী হালকা বৃষ্টিতে লবণ উৎপাদন আরো বেড়ে যায়। কিন্তু বৈশাখে এসে টানা হঠাৎ ভারী বর্ষণ শুরু হলে বিপাকে পড়ে লবণ চাষীরা। এ সময় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয় চকরিয়া ও পেকুয়ার লবণ চাষীরা। এই দু’উপজেলায় বৃহস্পতিবার দিবাগত রাত থেকে বৃষ্টি শুরু হয়ে শনিবার বিকাল পর্যন্ত অব্যাহত ছিল। ফলে, মৌসুম শেষ হওয়ার একমাস আগেই লবণ উৎপাদন বন্ধ করতে বাধ্য হয় চাষীরা। বৃষ্টি অব্যাহত থাকায় ক্ষতির পরিমাণ নিরুপন করতে পারেনি বিসিক।

এদিকে সরেজমিনে ঘুরে দেখা গেছে চকরিয়া উপজেলার লবন উৎপাদনকারী এলাকা ইলিশিয়া, দরবেশ কাটা, ঢেমুশিয়া, বদরখালী, ডুলাহাজারা, খুটাখালীতে অধিকাংশ লবন মাঠ বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। হঠাৎ বৃষ্টিপাতের কারনে মাঠে জমানো লবন পানির সাথে মিশে গিয়েছে। এতে লবন চাষীরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছেন। দরবেশ কাটার লবন চাষী শহীদুল ইসলাম জানান লবন উৎপাদনের ভর মওসুমে এ ভাবে হঠাৎ বৃষ্টি হবে তা কারো জানা ছিলনা। আগে থেকেই চাষীরা সতর্ক না থাকায় মাঠে জমানো লবন পানিতে তলিয়ে যায়। তাছাড়া আগাম বৃষ্টিপাতের কারনে এক মাস আগে থেকেই উৎপাদন বন্ধ করে দিয়ে চাষীদের মাঠ থেকে উঠে যেতে হয়েছে। এতে লবন চাষে জড়িত চাষিরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বেশী।

অপরদিকে পেকুয়া উপজেলার উজানটিয়া, মগনামা, রাজাখালী ইউনিয়নের বিস্তীর্ণ এলাকায় লবন মাঠের একইচিত্র দেখা গেছে। বৃষ্টিতে মাঠের লবন পানিতে মিশে গেছে । চাষীরা মাঠ ছেড়ে গেছে। উজানঠিয়ার লবন চাষী নজরুল ইসলাম বলেন তার ৫ একর লবন মাঠের জমানো সব লবন পানিতে মিশে গেছে। এতে তার ৫ লক্ষাধিক টাকার ক্ষতি সাধিত হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.