মাষ্টার প্ল্যান না হওয়ায় চট্টগ্রাম পিছিয়ে পড়েছে: সিটি মেয়র

0

নিজস্ব প্রতিবেদক::১৯৯৫ সনের মাষ্টার প্ল্যান বাস্তবায়িত না হওয়ায় চট্টগ্রাম অনেকাংশে পিছিয়ে পড়েছে বলেছে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ‘মিউনিসিপ্যাল গভর্নেন্স এন্ড সার্ভিসেস প্রজেক্ট’ এমজিএসপি’র আওতায় ‘ক্যাপিটাল ইনভেস্টমেন্ট প্লান প্রিপারেশন ওয়ার্কশপে মেয়র এ কথা বলেন।

মেয়র বলেন, অপরিকল্পিত নগরায়নের ফলে প্রতিনিয়তই নাগরিকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে তা থেকে উত্তোরনের প্রয়াসে কাজ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।বর্তমানে বিশ্বব্যাংকের সহযোগিতায় ড্রেনেজ এবং সোয়ারেজ মাষ্টার প্ল্যান প্রণয়নের প্রয়াস চলছে।

মেয়র বলেন, জলাবদ্ধতা, যানজট ও অপরিকল্পিত ভবন নির্মাণ বড় সমস্যা হিসেবে দেখা দিয়েছে। বিশ্বব্যাংক চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে হাত বাড়িয়ে চট্টগ্রামবাসীকে উজ্জীবিত করেছে। তিনি বিএমডিএফ’র অগ্রাধিকার তালিকায় নগরভবন নির্মাণ প্রকল্পকে গ্রহণ করার প্রস্তাব পেশ করেন। কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

কর্মশালায় বিশ্বব্যাংকের টিম লিডার ক্রিষ্টোফার টি পাবলু, বিএমডিএফ’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হাসিনুর রহমান, এলজিইডি’র আরএমএসইউর ডিডি প্রকৌশলী আবু তালেব চৌধুরী, বিআইপি’র পরিকল্পনাবিদ আকতার মাহমুদ, আই এ বি’র স্থপতি মো. আবদুল্লাহ আল মাসুম কর্মশালার বিষয়বস্তু উপস্থাপন করেন।
কর্মশালা উপস্থাপনায় ছিলেন চসিকের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও আইইবি চট্টগ্রামের সহ সভাপতি মো. রফিকুল ইসলাম মানিক। কর্মশালায় গ্রুপ ফ্যাসিলিটেটরসের দায়িত্ব পালন করেন বিআইপি এবং আইএবি’র প্ল্যানার মো. ফজলি রেজা সুমন, আকতার মাহমুদ, আদিল মোহাম্মদ খান, মনিজা বিশ্বাস, সিকদার সাইদুজ্জামান, মো. রশিদুল হাসান, স্থপতি মো. আবদুল্লাহ আল মাসুম, বরুন মো. বকিউর জামান, এ টি এম কামরুজ্জামান, মো. জাকারিয়া ইবনে রাজ্জাক, আবু তাইব মো. শাহজাহান, নাজিম উল লতিফ, এ কে এম তানভীর হাসান সহ অন্যরা।কর্মশালায় ১২ গ্রুপের পক্ষ থেকে গুরুত্ব বিবেচনায় ৩টি করে সমস্যা চিহ্নিত করে সমাধানের জন্য উপস্থাপন করা হয়। তন্মধ্যে অতিব গুরুত্বপূর্ণ ও কমগুরুত্বপূর্ণ সমস্যাও রয়েছে।

কর্মশালায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর, বিভিন্ন শ্রেণী ও পেশার মধ্যে চুয়েট, বিশ্ববিদ্যালয়, মহিলা চেম্বার, বিজিএমইএ, মুক্তিযোদ্ধা, টাউন প্ল্যানার, বন্দর কর্তৃপক্ষ, প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, ওয়াসা, সিডিএ, এনজিও, জাইকা, আইএবি, আইইবি’র প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.