হাওরবাসীর ভয় পাওয়ার কিছু নেই : কৃষিমন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক::হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্তদের উদ্দেশ্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, হাওর প্লাবিত হওয়ায় ভয় পাওয়ার কিছু নাই। যখন বঙ্গবন্ধু কন্যা (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) আছেন, তখন আল্লাহর রহমতে কোনো অসুবিধা হবে না।

মঙ্গলবার জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে নওগাঁ-১ আসনের সংসদ সদস্য (এমপি) সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রীর প্রতি প্রশ্ন রেখে এমপি সাধন বলেন, আগামীতে হাওরে ফসল ফলানোর জন্য কৃষকদের কাছে বীজ নেই, অর্থ নেই।  ফসল ফলানোর জন্য মাননীয় মন্ত্রী মহোদয় কৃষকদের সার, বীজ, কীটনাশক ও নগদ অর্থ সহায়তা দিবেন কি না?’

জবাবে মতিয়া চৌধুরী বলেন, ২ এপ্রিল যখন প্রথম বাঁধটি ভাঙার পরদিনই আমরা কৃষি  সম্প্রসারণের ডিজিকে পাঠাই সুনামগঞ্জ আর সচিব সাহেবকে পাঠানো হয় নেত্রকোনায়। প্রধানমত্রীর নেতৃত্বে আমি, খাদ্যমন্ত্রী ও ত্রাণমন্ত্রী  হাওরাঞ্চলে গিয়েছি। সেখানে শুধু পানি আর পানি। কিছু স্থানে ধান রক্ষা পেলেও বাকি সব জায়গার ধান পানির নিচে।

এ সময়  এমপি  সাধন চন্দ্র মজুমদারের উদ্দেশ্যে  মন্ত্রী  বলেন, কৃষি মন্ত্রণালয়ের কাছে যেটা চাইলেন, প্রধানমন্ত্রী তো এর চাইতে বেশি দিয়েই এসেছেন সেদিন। উনি কৃষি ঋণ আদায় আপাতত স্থগিত রাখতে বলেছেন, সুদ মওকুফ  করেছেন, সার ও বীজ দেয়া হবে বিনামূল্যে- তাও বলেছেন।

‘ একই সঙ্গে সেখানে পরবর্তী ফসল না উঠা পর্যন্ত খাদ্য সহায়তা অব্যাহত থাকবে, সেটিও তিনি (প্রধানমন্ত্রী) ঘোষণা  দিয়ে  এসেছেন। মায়ের মমতা দিয়ে প্রধানমত্রী যে সমস্ত রেয়াত সুবিধা দেয়া সম্ভব এবং যা যা সম্ভব তিনি ঘোষণা করেছেন,’ বলে জানান মতিয়া চৌধুরী।

মন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করবে। সারের অভাব হবে না। বীজের অভাব হবে না। উন্নতমানের বীজ আমরা সেখানে (হাওরাঞ্চল) সরবারাহ করব। ফসল ফলাতে যে মূলধন লাগে সে বিষয়েও সরকার উদার থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.