পাসের হারে এগিয়ে মেয়েরা

0

সিটিনিউজ ডেস্ক::আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ মাদ্রাসা, কারিগরি ও বিআইএসই শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার এবারের ছেলেদের তুলনায় ভালো ফলাফল করেছে মেয়েরা।

এবার দেশের ১০টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ। এদের মধ্যে ছাত্রদের পাসের হার ৭৯ দশমিক ৯৩ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৮০ দশমিক ৭৮ শতাংশ। ছেলেদের তুলনায় মেয়েদের পাসের হার শূন্য দশমিক ৮৫ শতাংশ বেশি।

বৃহস্পতিবার প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এ বছর সব বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন। এদের মধ্যে পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন। পাস করা শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৭ হাজার ৬৮৮ জন। আর ছাত্রী পাস করেছে ৭ লাখ ৪ হাজার ৩৪ জন। ছাত্র পাসের হার ৭৯ দশমিক ৯৩ শতাংশ। আর ছাত্রী পাসের হার ৮০ দশমিক ৭৮ শতাংশ।

হিসেব অনুযায়ী এই বছর ছাত্রের তুলনায় ছাত্রী পাস করেছে শূন্য দশমিক ৮৫ শতাংশ বেশি। আর আটটি সাধারণ শিক্ষা বোর্ডেও ছাত্রীদের পাসের হার বেশি।

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট শিক্ষার্থী অংশ নিয়েছে ১৪ লাখ ২২ হাজার ৩৭৯ জন। আর পাস করেছে ১১ লাখ ৫৫ হাজার ৬৮ জন। এর মধ্যে ছাত্র অংশ নিয়েছে ৭ লাখ ১ হাজার ৬৩৭ জন। আর ছাত্রী ৭ লাখ ২০ হাজার ৭৪২ জন। ছাত্র উত্তীর্ণ হয়েছে ৫ লাখ ৬৬ হাজার ২৮৭ জন। আর ছাত্রী পাস করেছে ৫ লাখ ৮৮ হাজার ৭৮১ জন। ছাত্রের পাসের হার ৮০ দশমিক ৭১ শতাংশ। আর ছাত্রী ৮১ দশমিক ৬৯ শতাংশ।

হিসেব অনুযায়ী, এ বছর পরীক্ষায় ছাত্রের তুলনায় ১৯ হাজার ১০৫ জন ছাত্রী বেশি অংশ নিয়েছে। এবং ২২ হাজার ৪৯৪ ছাত্রী বেশি পাস করেছে। ছাত্রের তুলনায় শূন্য দশমিক ৯৮ শতাংশ বেশি ছাত্রী পাস করেছে।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিক সামনে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘এ বছরও ছাত্রী পাসের হার বেশি।’

মন্ত্রী বলেন, ‘দৃশ্যত ফলাফল বিপর্যয় মনে হলেও আসলে তা বিপর্যয় নয়। এ বছর সঠিক মূল্যায়ণ হয়েছে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.