জলবায়ু প্রভাবের ক্ষতি কাটিয়ে উঠার একমাত্র মাধ্যম সবুজায়ন: মেয়র নাছির

0

নিজস্ব প্রতিবেদক::বর্তমান বিশ্বের জলবায়ু প্রভাবের ক্ষতি কাটিয়ে উঠার একমাত্র মাধ্যম সবুজায়ন। বৃক্ষ মানুষের জীবন বাঁচায় এবং পরিবেশ সুরক্ষা করে।

বৃহষ্পতিবার (২৫ মে) সকাল ১০ টায় নগরীর মহিলা সমিতি স্কুল ও কলেজ এর ছাদে ফলজ গাছের চারা রোপন করে “ছাদ বাগান” কর্মসূচির শুভ উদ্বোধনকালে মেয়র এ কথা বলেন।

তিলোত্তমা চট্টগ্রাম এর সহযোগিতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন ছাদ বাগান কর্মসূচী বাস্তবায়ন করছে।এ উপলক্ষে বাওয়া স্কুল ও কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, বাওয়া স্কুল ও কলেজ এর ছাদে ছাদ বাগান উদ্বোধনের মধ্য দিয়ে ছাদ বাগান কর্মসূচী শুরু হলো। নগরীর ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাদে ছাদ বাগান পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

মেয়র বলেন, বিষমুক্ত টাটকা ফল ও সবজি ছাদ বাগানের মাধ্যমে গ্রহণ করা যাবে। তিনি ছাদ বাগান কর্মসূচিতে শরিক হওয়ার জন্য নগরবাসীর প্রতি আহবান জানিয়ে বলেন, ফলজ, বনজ ও ঔষধি গাছের বাগান করার মধ্য দিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা,বন্যা,সাইক্লোন ও ভুমিকম্প এবং বায়ু দুষনের প্রভাব থেকে জীবন ও সম্পদ রক্ষা করা সম্ভব হবে।

তিনি বাওয়া স্কুলের শিক্ষার্থী সহ সকল শিক্ষার্থীদের বৃক্ষ রোপন এবং বাগান তৈরী করার কাজে এগিয়ে আসার আহবান জানান।

স্থানীয় কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন এর সভাপতিত্বে ছাদ বাগান উদ্বোধন ও গাছের চারা বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগ নেতা ও বাওয়া স্কুল এন্ড কলেজ পরিচালনা পরিষদের সদস্য জামসেদুল আলম চৌধুরী, কাউন্সিলর জহুরুল আলম জসিম, বাওয়া স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ আনোয়ারা বেগম, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম, তিলোত্তমা চট্টগ্রাম এর প্রতিষ্ঠাত সাহেলা আবেদিন, উপদেষ্টা আমিনুল হক বাবু, প্রকল্প পরিচালক আলী মর্তুজা, প্রকল্প ব্যবস্থাপক আশিকুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন চসিক জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম। সুধি সমাবেশে মেয়র শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন। পরে তিনি ছাদ বাগান পরিদর্শন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.