দুঃস্থ মানবতার পাশে দাঁড়ানো পবিত্র রমজানের অন্যতম শিক্ষা

0

সিটিনিউজবিডি ডেস্ক :  মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন হলরুমে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর দক্ষিণ এর উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল শনিবার (৩ জুন) শনিবার বিকেল ৩ টায় সংগঠনের সভাপতি মাওলানা এম.এন. ইসলাম জেহাদী’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি মাওলানা স.উ.ম আবদুস সামাদ বলেন, রমজানের শিক্ষা হলো মানুষের প্রতি মানুষের বিদ্বেষ নয় মমত্ববোধ, ঘৃণা নয় ভালোবাসা।

মাহে রমজানের রোজা মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে ব্যক্তি, পরিবার ও সমাজজীবনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলার শিক্ষা দেয়। শুধু তাই নয়, দুস্থ মানবতার পাশে দাঁড়ানো পবিত্র রমজানের অন্যতম শিক্ষা। আজকের সমাজে হিংসা-বিদ্বেষ, হানাহানি ও আত্ম-অহংবোধ সমাজকে অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে। এই অবস্থায় রমজানের শিক্ষাকে কাজে লাগিয়ে সুখী, সুন্দর ও সমৃদ্ধশালী সমাজ প্রতিষ্ঠায় এগিয়ে আসা সকলের কর্তব্য। রোজা মানুষকে প্রকৃত ধার্মিক হিসেবে গড়ে ওঠার সুযোগ করে দেয়।

তিনি সব ধরনের অন্যায়-অত্যাচার, অশোভন-অনাচার, দূরাচার-পাপাচার ও যাবতীয় অকল্যাণকর কাজকর্ম থেকে বিরত থাকার আহ্বান জানান। প্রধান বক্তা মজলুম জননেতা কাজী মওলানা সোলায়মান চৌধুরী বলেন গ্যাস, বিদ্যুৎ সমস্যার সমাধান, বেকারত্ব নিরসন ও বিনিয়োগ বান্ধব বাজেট নয় এই বাজেট হলো ফ্যাশন শো এর মত লোক দেখানো যাহা জনগণের জীবন-জীবিকা ও অর্থনীতি ধ্বংস করে সাধারণ জনগণকে কৌশলে শোষণ করার অপচেষ্টা ছাড়া কিছু নয়।

সভায় বিশেষ অতিথি ছিলেন অধ্যক্ষ মাওলানা এ.এ.জামেউল আখতার আশরাফী, আলহাজ্ব মুহাম্মদ আবদুর রহিম, মাস্টার মুহাম্মদ আবুল হোসাইন, আলহাজ্ব নাঈমুল ইসলাম, মাওলানা জসিম উদ্দিন মাহমুদ, আবু নাছের মুহাম্মদ তৈয়ব আলী, মাওলানা ফজল করিম তালুকদার, নাছির উদ্দিন মাহমুদ। মাওলানা মুহাম্মদ আশরাফ হোসেনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন ইফতার মাহফিল প্রস্তুতি কমিটির আহ্বায়ক মাওলানা এম.গিয়াস উদ্দিন নেজামী।

বক্তব্য রাখেন মাওলানা সাইদুল হক সাঈদ কাজেমী, আলমগীর ইসলাম বঈদী, মুহাম্মদ জসিম উদ্দিন সিদ্দিকী, মাওলানা আবদুল খালেক আল কাদেরী, মাওলানা সিরাজুল মোস্তফা, মুহাম্মদ বেলাল হোসেন, মুহাম্মদ মাহমুদুল হক, মুহাম্মদ রেজাউল করিম, মুহাম্মদ আনসারুল হক, মুহাম্মদ নুর উদ্দিন চৌধুরী, মান্নান সওদাগর, সৈয়দ মুহাম্মদ আবু আজম, মুহাম্মদ জসিম উদ্দিন, জি.এম. শাহাদাত হোসেন মানিক ও মুহাম্মদ রিয়াজ হোসেন প্রমুখ। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে মুনাজাত করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.