চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে

0

 সিটিনিউজবিডি  :  ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে চট্টগ্রামের সাত উপজেলায়। এবার হালনাগাদের পাশাপাশি ১৫ বছর বয়সী তরুণ-তরুণীদেরও তথ্য সংগ্রহ করবে নির্বাচন কমিশন। তালিকাভুক্ত সবাইকে দেয়া হবে জাতীয় পরিচয়পত্র।

শনিবার সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আবদুল বাতেন।

তিনি জানান, ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হয়েছে। ১৫ থেকে ১৮ বছর বয়সী সকলকেই আইডি কার্ড দেয়া হবে। ১৫ বছর বয়সী তরুণ-তরুণীদেরও তথ্য সংগ্রহ করা হবে। তবে ভোটার তালিকাভুক্ত করা হবে শুধুমাত্র ১৮ বছর যাদের পূর্ণ হয়েছে তাদেরই। ১৫ বছর পর্যন্ত ছেলে-মেয়েদের তথ্য সংগ্রহ করে রাখা হচ্ছে। পর্যায়ক্রমে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারা অটোমেটিক ভোটার হয়ে যাবেন।

ইসির কর্মকর্তারা জানান, কেউ জাতীয় পরিচয়পত্র হারিয়ে ফেললে পুনরায় ভোটার হওয়ার সুযোগ নেই। পরিচয়পত্র হারিয়ে গেলে থানায় জিডি করে উপজেলা বা থানা নির্বাচন অফিসে আবেদন করলে তা পুনরায় দেয়া হবে। এছাড়া কারো তথ্যে ভুল থাকলে নির্ধারিত ফরমে আবেদন করলে তা সংশোধন করে দেয়া হবে। এবারও ভোটার তালিকা হালনাগাদা কার্যক্রমে নতুন ভোটার অন্তর্ভুক্তি, মৃত ভোটারদের নাম কর্তন ও ভোটার এলাকা স্থানান্তরের কাজ করা হবে।

জানা গেছে, চট্টগ্রামে ভোটার তালিকা হালনাগাদের প্রথম পর্যায়ে আজ শনিবার ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত চট্টগ্রামের সাতটি উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে ১৫ থেকে শুরু করে ১৮ বছর বয়সী তরুণ-তরুণীদের তথ্য সংগ্রহ করা হবে। প্রাথমিক পর্যায়ে চট্টগ্রামের যে সাতটি উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে সেগুলো হলো-আনোয়ারা, বোয়ালখালী, রাঙ্গুনিয়া, রাউজান, পটিয়া, মিরসরাই ও হাটহাজারী।

এই সাত উপজেলায় তথ্য সংগ্রহ শেষে ১১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত ভোটারদের ছবি তোলা হবে। ১৬ আগস্ট থেকে বাকি সাত উপজেলায় তথ্য সংগ্রহ করা হবে। এই ৭ উপজেলা হলো-সন্দ্বীপ,চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সীতাকুণ্ড ও ফটিকছড়ি। এসব উপজেলায় ৩০ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করবেন। তথ্য সংগ্রহ শেষে ৩ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ভোটারদের ছবি তোলা হবে। এরপর তৃতীয় পর্যায়ে নগরীর ৪১ ওয়ার্ডে তথ্য সংগ্রহের কাজ শুরু হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.