পোল্ট্রি এসোসিয়েশনের ধর্মঘট : ডিলাররা ক্ষতিগ্রস্থ

0

মিরসরাই প্রতিনিধি : সর্বোচ্চ ও সর্বনিম্ম ব্রয়লারের মূল্য নির্ধারণ না হওয়া পর্যন্ত দেশের বিভিন্ন পোল্ট্রি কোম্পানীর বাচ্চা বর্জন করবেন ডিলাররা। রবিবার (৪ জুন) থেকে মিরসরাইসহ দেশের বিভিন্ন স্থানে এই ধর্মঘট পালন করছে তারা। যতক্ষণ পোল্ট্রি কোম্পানীগুলো নির্দিষ্ট মূল্য তালিকা চূড়ান্ত করবেনা ততদিন ডিলাররা বাচ্চা গ্রহণ করবেনা।

গত শনিবার (৩ জুন) মিরসরাই উপজেলা পোল্ট্রি এসোসিয়েশনে সভাপতি আলা উদ্দিনের কার্যালয়ে আলোচনা সভা শেষে এই সীদ্ধান্ত নেওয়া হয়েছে। উপজেলা পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি আলা উদ্দিনের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, অর্থ সম্পাদক একরামুল হকসহ বিভিন্ন কোম্পানী ডিলাররা। মিরসরাই উপজেলার সাথে একমত পোষন করে দক্ষিণ চট্টগ্রামের সকল উপজেলা, কুমিল্লা জেলা, সীতাকুন্ড উপজেলাসহ বিভিন্ন জায়গায় এই ধর্মঘট কর্মসূচি পালন করা হচ্ছে।

মিরসরাই উপজেলা পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি আলা উদ্দিন জানান, দেশের প্রায় ৩০ টি বড় পোল্ট্রি কোম্পানীর মিরসরাইয়ে ডিলার রয়েছে। কোম্পানীগুলো নিজের খেয়াল খুশিমত একসময় এক ধরনের মূল্য নির্ধারণ করেন। এতে করে ক্ষতিগ্রস্থ হই আমরাও খামারিরা। আমাদের আওতায় শতশত খামারি রয়েছে। পোল্ট্রি এসোসিয়েশনের নির্দেশে আমরা এই কর্মসূচি পালন করছি। যতক্ষণ নির্দিষ্ট মূল্য নির্ধারণ হবেনা ততক্ষণ আমরা বাচ্চা ক্রয় করবোনা।

উপজেলা পোল্ট্রি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন জানান, একটি বাচ্চা উৎপাদনে কোম্পানীর কত খরচ পড়ে সে হিসেবে বাচ্চার মূল্য নির্ধারণ করতে হবে। তাদের মনগড়া মূল্যের কারণে গত ২ বছরে কোন খামারী লাভের মুখ দেখেনি বরং অনেকে পথে বসেছেন আবার কেউ কেউ এই পেশা ছেড়ে দিয়েছেন। অথচ হাজার হাজার কোটি টাকা ব্যবসা করে যাচ্ছে পোল্ট্রি কোম্পানীরা। গত বছর ঈদের সময় তারা একটি বাচ্চার মূল্য ১’শ টাকা পর্যন্ত করেছে। নির্দিষ্ট মূল্য নির্ধারণ ছাড়া আমরা তাদের মুরগীর বাচ্চা গ্রহণ করবোনা। সীদ্ধান্ত না হওয়ায় পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.