জলমগ্ন চট্টগ্রাম শহর : চরম দুর্ভোগে নগরবাসী

0

গোলাম সরওয়ার :  বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রাম শহর,জলাবদ্ধতার কারণে চরম দুর্ভোগে পড়েছে নগরবাসী । দুর্ভোগের পাশাপাশি দিনভর পানিবন্দি হয়ে থাকতে হয় এলাকার সাধারণ মানুষদের। অনেকে জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হওয়া ঝুঁকি। ঘরে শুয়ে বসে দিন কাটিয়েছেন মানুষ। নিজেদের মূল্যবান মালামাল পানি থেকে বাচাতে নিরাপদ স্থানে সরিয়ে নিতে কেউ কেউ ব্যস্ত সময় পার করেছেন। তবে গত কয়েকবার আগের বৃষ্টির চেয়ে এবারের দুর্ভোগ ছিল বেশি।

বর্ষার স্বাভাবিক জোয়ারে নগরীর একটি এলাকার মানুষ প্রতিদিন দুই দফায় জলাবদ্ধতার শিকার হচ্ছে। তদুপরি বৃষ্টি হলেই নগরীর বিভিন্ন এলাকায় দেখা দেয় জলাবদ্ধতা। গত রোববার রাত থেকে থেমে থেমে বর্ষণের পর গতকাল ভোর থেকে দুপুর পর্যন্ত টানা বর্ষণে নগরীর বেশিরভাগ এলাকায় হাঁটু থেকে কোমর পর্যন্ত পানি জমেছে। মুষলধারে বৃষ্টি হওয়ায় স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের পাশাপাশি অফিসগামীদেরও চরম ভোগান্তি পোহাতে হয়। টানা বর্ষণে জলাবদ্ধতার পাশাপাশি দেখা দেয় যানজট ।

রোববার দিবাগত রাত থেকে চট্টগ্রামে মুষলধারে থেমে থেমে বৃষ্টি শুরু । সাথে ছিল জোয়ারের পানি। এতে নগরীর ষোলশহর ২ নম্বর গেইট, মুরাদপুর, প্রবর্তক মোড়, কাপাসগোলা, বহদ্দারহাট, চান্দগাঁও, ডিসি রোড, কালামিয়া বাজারসহ বাকলিয়ার বিভিন্ন এলাকা, রাস্তার মাথা, নতুন চান্দগাঁও থানা সংশ্লিষ্ট এলাকা, গণি কলোনী, আগ্রাবাদ সিডিএ এলাকা, ছোটপুল, হালিশহর, আগ্রাবাদ এক্সেস রোড, পোর্ট কানেক্টিং সড়ক, মধ্যম হালিশহর, কেইপিজেড, পতেঙ্গা,বহদ্দারহাট, চান্দগাঁও, কাপ্তাই রাস্তার মাথা, মুরাদপুর, ষোলশহর ২ নম্বর গেইট, প্রবর্তক মোড়, কালামিয়া বাজার, আগ্রাবাদ এক্সেস রোড, পোর্ট কানেক্টিং সড়ক, হালিশহর, কেইপিজেড এলাকাসহ অলি গলির বিভিন্ন সড়ক পানিতে ডুবে যায়।

দিনভর এসব এলাকার মানুষজন জলাবদ্ধতার মধ্যে ছিল। এ সময় সেসব এলাকার বিভিন্ন দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়িতেও পানি প্রবেশ করে। রোববার দিবাগত রাত থেকেই এসব এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় সেখানকার বাসিন্দাদের নির্ঘুম কাটাতে হয়েছে।

এতে দুর্বিসহ ভোগান্তি পেতে হয়েছে সাধারণ লোকজনকে। এদিকে পানি বাড়ার সাথে সাথে বেড়েছে বিভিন্ন গন্তব্যের যানবাহনের ভাড়া। চট্টগ্রাম শহরের বাসিন্দারা বার বার জলাবদ্ধতার দুর্ভোগে পড়ছে।

মৌসুমী বায়ুর প্রভাবে হালকা থেকে মাঝারি, ভারী বা অতি ভারী বর্ষণ আরো কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

উপরের ছবিগুলো সিটিনিউজের নিজস্ব ফটো সাংবাদিক মো: হানিফের তোলা ।

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.