সালমান-টিলারসন বৈঠক শেষ, হয়নি সমঝোতা

0

আন্তর্জাতিক ডেস্ক::কাতার সংকট নিরসনে সৌদি আরবের বাদশা সালমান এবং তার ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। বুধবার জেদ্দায় আলাদাভাবে তাদের সঙ্গে বৈঠক করেন টিলারসন। এরপর তিনি কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নকারী চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গেও বিশেষ বৈঠক করেন।

এসব বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কুয়েতে গেছেন। সেখানে তিনি দেশটির আমির শেখ সাবাহ আল আহমদ আল সাবাহর সঙ্গে আরেক দফা বৈঠক করবেন।উপসাগরীয় অঞ্চলে চলমান এই সংকট নিরসনে কুয়েত মধ্যস্থতার চেষ্টা চালিয়ে আসছে। কুয়েত আমিরের সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ফেরার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর।

পারস্য উপসাগরীয় মার্কিন দেশগুলোর মধ্যকার দশকের সবচেয়ে তিক্ত বিবাদ মীমাংসা করতে চার দিনের মধ্যপ্রাচ্য সফরে এসেছিলেন রেক্স টিলারসন। কিন্তু তেমন সফলতা ঝুলিতে যোগ হয়নি বলেই মনে করছেন পর্যবেক্ষকরা। খবর আল জাজিরা, আল আরাবিয়্যার।

রেক্স টিলারসেনের চার দিনের সফরে কতটুকু উন্নতি ঘটলো সেটা নিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, জেদ্দায় কাদের সঙ্গে বৈঠক করেছেন সেটা জানা ছাড়া বিস্তারিত তথ্য জানা যায়নি। তারা কোন কোন বিষয়ে একমত হয়েছেন, কোন কোন বিষয়ে দ্বিমত প্রকাশ করেছেন তাও অস্পষ্ট।

জেদ্দায় চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে কাতারের দোহাতে কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আবদুল রহমান আল-থানির সঙ্গে বৈঠক করেছিলেন টিলারসেন।

গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর সন্ত্রাসবাদে মদদ, মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টি ও অভ্যন্তরীণ হস্তক্ষেপের অভিযোগ এনে কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে।

এরপর থেকেই কুয়েতের নেতৃত্বে বিশ্ব নেতৃবৃন্দ কাতার সংকট নিরসনে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে কুয়েতের মাধ্যমে চারটি দেশ কাতারকে ১৩টি শর্ত দেয়।

একই সঙ্গে তারা এসব শর্ত পূরণে ১০ দিন সময় বেঁধে দেয়। কিন্তু আল্টিমেটামের সময় শেষ হওয়ার ২৪ ঘণ্টা আগে কাতারের পক্ষ থেকে এসব শর্ত প্রত্যাখ্যান করা হয়।

এরপর কুয়েতের অনুরোধে সৌদি জোট এই সময়সীমা আরো ৪৮ ঘণ্টা বৃদ্ধি করে। কিন্তু কাতারের পক্ষ থেকে এবারো সাড়া না মেলায় এই চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা গত বুধবার মিশরের রাজধানী কায়রোয় আলোচনায় বসে।

ওই বৈঠকে কাতারবিরোধী অবরোধ অব্যাহত রাখা এবং পরবর্তীতে অর্থনৈতিক, রাজনৈতিক এবং আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত আসে।

সে সময় বলা হয়েছিল, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসেন কুয়েত সফর শেষেই হয়তো কাতারের ওপর নতুন পদক্ষেপের ঘোষণা দেবে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের দেশগুলো।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.