প্রয়োজনের তুলনায় বাংলাদেশে গ্যাস খুবই নগন্য: জ্বালানি সচিব

0

সিটিনিউজ ডেস্ক::বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজিম উদ্দিন চৌধুরী বলেছেন, যেকোন দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য শিল্প কারখানা উন্নত হওয়া প্রয়োজন। আর শিল্প কারখানা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য প্রয়োজন বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাস। বাংলাদেশকে শিল্প সমৃদ্ধ করতে প্রাকৃতিক গ্যাসের যথাযথ সরবরাহ ও ব্যবহারের বিকল্প নেই।

সচিব আজ চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়নে জি টি সি এল কর্তৃক বাস্তবায়নাধীন গ্যাস পাইপলাইনসমূহ, বিপিসির আওতাভূক্ত এসপিএম প্রকল্পের পাইপলাইন এবং বাপেক্সের আওতাভূক্ত রুপকল্প ২০২১ এর আওতায় গ্যাসকূপ খননের জন্য ভূমি অধিগ্রহণ কার্যক্রম তরান্বিতকরণের বিষয়ে আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মানসুর মো. ফয়জুল্লাহ। তিনি বলেন, বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের রিজার্ভ কমছে। রান্না ও গাড়ি চালানোর কাজে যে গ্যাস ব্যবহার হচ্ছে তা ডাইভার্ট করে শিল্প কারখানায় দেয়ার জন্যই এ উদ্যোগ। প্রয়োজনের তুলনায় বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস খুবই নগন্য। বাংলাদেশ প্রাকৃতিক গ্যাসের উপর ভাসছে এ কথা অতীত।

এ জন্য সরকার এল এন জি গ্যাস সরবরাহের পরিকল্পনা নিচ্ছে। ইতোমধ্যে চট্টগ্রাম বিভাগের ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার জেলা সমূহে পাইপলাইনের কার্যক্রম অনেকদূর এগিয়েছে।

আলোচনা সভায় চট্টগ্রাম বিভাগীয় কমিশানার মো. রুহুল আমীন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, পরিচালক বিপিসি সৈয়দ মোহাম্মদ মোজাম্মেল হকসহ চট্টগ্রাম বিভাগের জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসকগণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.