৯ শিশুর মৃত্যুতে সরকারের দায় স্বীকার : বদলী ৬

0

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড,সিটিনিউজ : সীতাকুণ্ডের সোনাইছড়ির বার আউলিয়া পাহাড়ী এলাকা ত্রিপুরা পাড়ায় হামে আক্রান্ত হয়ে ৯ শিশুর মৃত্যুর ঘটনার জন্য সরকারের ব্যর্থতার দায় স্বীকার করেছে। আর এসব এলাকায় যথাযথ দায়িত্ব পালন না করায় সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য পরিদর্শকসহ ৬ স্বাস্থ্য কর্মীকে সন্দ্বীপ উপজেলায় বদলী করা হয়েছে। আজ মঙ্গলবার(১৮ জুলাই) দুপুর ১ টায় সীতাকুণ্ডের সংক্রামক ব্যাধি হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

বদলীকৃতরা হলেন- স্বাস্থ্য পরিদর্শক খালেদ মো. হুমায়ুন কবীর, সহকারী স্বাস্থ্য পরিদর্শক রেজা মহাজন, স্বাস্থ্য সহকারী নিলুফা আক্তার, স্বাস্থ্য সহকারী বদরুন্নাহার বেগম, স্বাস্থ্য সহকারী তফুরা বেগম ও স্বাস্থ্য সহকারী নূরুল করিম। এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্হিত ছিলেন, ঢাকার মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের ইপিআই লাইন ডিরেক্টর প্রফেসর আবুল হাসেম খানঁ, বিআইটিআইডি পরিচালক ডা.হাসান চৌধুরী, অধ্যাপক মামুনুর রশিদ, উপজেলা পরিবার ও স্বাস্হ্য কর্মকর্তা ডা. নুরুল করিম রাশেদ প্রমূখ।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর প্রফেসর আবুল হাসেম খাঁন বলেন, আমি স্বাস্হ্য মন্ত্রী মহোদয়ের অনুরোধে এখানে ছুটে এসেছি। সীতাকুণ্ডের সোনাইছড়ির দুগর্ম পাহাড়ী এলাকায় হামের টিকাসহ সব ধরণের স্বাস্থ্য সেবা যথাযথভাবে পালন করতে পারেনি মাঠ পর্যায়ের স্বাস্হ্য কর্মিরা, ব্যর্থতার দায় স্বীকার করে আমরা দু:খ প্রকাশ করছি ।

মাঠ পর্যায়ের থেকে একেবারে উপরের পর্যন্ত আমরা এই দায় কেউ এড়াতে পারবো না। মাঠ পর্যায়ের দায়ীদের ইতোমধ্যে চিহ্নিত করা হয়েছে। এবং ৬ জনকে বদলীর আদেশ দেয়া হয়েছে। তিনি আরো বলেন, সরকার ৯ শিশুর মৃত্যু এবং রোগে আক্রান্তদের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করেছে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে তার জন্য ১৪ টি মেডিকেল টিম কাজ করছে। কাল থেকে সব ত্রিপুরা এলাকায় হামের টিকা দেওয়া শুরু হবে। ত্রিপুরা পল্লীতে অস্হায়ী টিকা কেন্দ্র খোলা হবে। এ ঘটনার থেকে আমরা আরো সজাগ হলাম। ” তোমাদের দেখাবো আলোর পথ ” এই স্লোগানে আমরা আরো ব্যাপকভাবে চিকিৎসা সেবা দিয়ে যাবো।

সিভিল সার্জন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ৯ শিশু মারা যাওয়ার ঘটনায় তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদের নির্দেশে ছয়জন স্বাস্থ্যকর্মীকে সন্দ্বীপ স্বাস্থ্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলী করা হয়েছে। তিনি ত্রিপুরা পাড়ার এ ঘটনার প্রচার করে মিডিয়া যে ভুমিকা পালন করেছে তার জন্য সাংবাদিকদের প্রশংসা করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.