চট্টগ্রামে ৭ দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

0

নিজস্ব প্রতিনিধি,সিটিনিউজ :   দেশের চাষ উপযোগী প্রতিটি জলাশয়ের সর্বোচ্চ উৎপাদনশীলতা নিশ্চিত করার লক্ষ্যে “মাছ চাষে গড়বো দেশ বদলে দেব বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে সকল অংশীজনকে সম্পৃক্ত করে প্রতিবছরের ন্যায় এ বছর ও ১৮-২৪ জুলাই দেশব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদযাপিত হচ্ছে।

সারাদেশের ন্যায় চট্টগ্রামেও শুরু হয়েছে ৭ দিনব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ । এ উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন ও জেলা মৎস্য দপ্তর সংবাদ সম্মেলনের আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, উন্নত প্রযুক্তির মৎস্যচাষ সম্প্রসারণ, উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য আবাসস্থল উন্নয়ন, অভয়াশ্রম প্রতিষ্ঠা, জাটকা সংরক্ষণ, মৎস্যচাষী ও মৎস্যজীবীদের উন্নত প্রশিক্ষণ এবং মাঠ পর্যায়ে গবেষণা কার্যক্রম সম্প্রসারণসহ ব্যাপক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে। ফলে বাংলাদেশ অভ্যন্তরীণ জলাশয়ে মাছ আহরণে বিশ্বে ৪র্থ স্থান অর্জন করতে সক্ষম হয়েছে, যা মৎস্য খাঁতের উন্নয়নে বর্তমান সরকার একটি উল্লেখযোগ্য সাফল্য।

তিনি আরও বলেন, অভ্যন্তরীন ও সামুদ্রিক উভয় ধরনের মৎস্যসম্পদের এমন বিশাল ভান্ডার সারাবিশ্বে বিরল। অমিত সম্ভাবনাময় আমাদের সমুদ্র সম্পদের সর্বোচ্চ ও সহনশীল ব্যবহার প্রয়োজন। ঐতিহাসিক সমুদ্র বিজয়ের মাধ্যমে বঙ্গোপসাগরে তলদেশীয় ও ভাসমান মৎস্য আহরণের এক নবদিগন্তের সূচনা হয়েছে। সরকার আমাদের সমুদ্রসীমায় গবেষণা ও জরিপকাজ পরিচালনার মাধ্যমে বিভিন্ন প্রকার মাছের মজুদ নির্ণয় এবং মৎস্য আহরণক্ষেত্র চিহ্নিতকরণ ও সর্বোচ্চ আহরণমাত্রা নির্ধারণের উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষে আর ভি মীন সন্ধানী নামে একটি অত্যাধুনিক জরিপ ও গবেষণা জাহাজ সংগ্রহ করা হয়েছে।

সভায় জেলা মৎস্য কর্মকর্তা মমিনুল হক, উপপরিচালক প্রভাতীদেব সহ মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.