রাজধানীতে হঠাৎ পানি, জনজীবন বিপর্যস্ত

0

সিটিনিউজ ডেস্ক::সাগরে নিম্নচাপের প্রভাবে মাঝারি থেকে টানা ভারি বর্ষণে সারাদেশে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে রাজধানীর অলিগলি থেকে প্রধান সড়ক সর্বত্র জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধ সড়কে চলাচলে সিএনজিচালিত অটোরিকশা, মাইক্রোবাস, মোটরসাইকেল প্রায়ই বিকল হয়ে যাচ্ছে। এতে দুর্ভোগে পড়তে হচ্ছে স্কুল-কলেজসহ অফিসগামীদের। জনদুর্ভোগের এ অভিন্ন চিত্র রাজধানীর অভিজাত এলাকা থেকে শুরু করে নগরীর সর্বত্রই বিরাজমান।

টানা বর্ষণের পাশাপাশি রাস্তাঘাট সংস্কার ও খানাখন্দের কারণে জনদুর্ভোগ বেড়েছে দ্বিগুণ। বুধবার সকালে সরেজমিনে রাজধানীর ব্যস্ততম এলাকা সচিবালয়ের আশপাশের সড়ক, পল্টন এলাকা, শান্তিনগর, মগবাজার, ধানমণ্ডি, মোহাম্মদপুর, মিরপুরের শেওড়াপাড়া-কাজীপাড়া সড়কে হাঁটু পানি জমে থাকতে দেখা যায়। একই চিত্র উত্তরা, রাজলক্ষ্মী, এয়ারপোর্ট, খিলক্ষেত, বিশ্বরোড, বসুন্ধরা, নতুনবাজার, রামপুরা, বাড্ডা ও মালিবাগ সড়কেও। এ সব সড়কে যাতায়াতকারী পরিবহন ধীরগতিতে চলাচল করছে।
রাজধানীর মিরপুরের বাসিন্দা জুয়ের রানা  জানান, তিনি সকালে মিরপুর ১০ নম্বরের বাসা থেকে মোটরসাইকেল নিয়ে যাত্রাবাড়ীর উদ্দেশ্যে বের হন। শেওড়াপাড়ায় গেলে তার মোটরসাইকেল অর্ধেক পানিতে তলিয়ে বিকল হয়ে পড়ে। মাঝ রাস্তায় মোটরসাইকেল বিকল হওয়ায় তিনি চরম দুর্ভোগে পড়েছেন। এ ছাড়া তার জরুরি কাজের ব্যাঘাত ঘটেছে।
মগবাজারের বাসিন্দা শিমুল আহমেদ একটি বেসরকারি ব্যাংকের মতিঝিল শাখায় কর্মরত। তিনি সকালে বাসা থেকে বের হয়ে দেড় ঘণ্টায়ও মতিঝিলে পৌঁছাতে পারেননি। রাস্তায় পানি জমে থাকায় যানজটও বেড়েছে। এ ছাড়া মগবাজার এলাকায় রাস্তাঘাট খোঁড়াখুঁড়ির কারণেও যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে।
এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, টানা এ বৃষ্টিপাত বৃহস্পতিবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে। রাজধানী ঢাকায় গত ২৪ ঘণ্টায় ৫৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, আগামী দুইদিনের মধ্যে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। সেইসঙ্গে আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তিত হতে পারে। অন্যদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে দেখানো ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত তুলে নেওয়া হয়েছে।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, এখন বর্ষা মৌসুম। স্বাভাবিকভাবেই সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।
ধারণা করা হচ্ছে, বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.