পটিয়ায় লিগ্যাল এইড কমিটির আনুষ্ঠানিক যাত্রা

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধি:: আর্থিক ভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন ও আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগণের দ্বার গোড়ায় সরকারী খরচে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে ইউনিয়ন, উপজেলা ও জেলা লিগ্যাল এইড কমিটির পাশাপাশি ২০১৭ সালে চৌকি আদালত লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত পটিয়া চৌকি আদালতে গতকাল প্রথম বারের মত লিগ্যাল এইড বিশেষ কমিটির সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় স্বাগত বক্তব্য রাখেন পটিয়া চৌকি লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ মো: জসিম উদ্দিন। স্বাগত বক্তব্যে তিনি আইনজীবীদের দরিদ্র বিচার প্রার্থীদের সেবায় এগিয়ে আসার আহ্বান জানান ও লিগ্যাল এইড বিষয়ক জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। লিগ্যাল এইড ও চৌকি আদালত লিগ্যাল এইড কমিটি সংক্রান্ত ধারণাপত্র উপস্থাপন করে। আনোয়ারা আদালতের সহকারী জজ আরফাতুল রাকিব।

তিনি তার বক্তব্যে লিগ্যাল এইডের সাংবিধানিক ভিত্তি, প্রচলিত আইন বাস্তবায়নে রাষ্ট্রীয় পদক্ষেপ ও চৌকি আদালতের কার্যক্রম ও আইনজীবী তথা বেসরকারী সংস্থার ভূমিকার উপর আলোকপাত করেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিজ্ঞ বিচারক বেগম মোসা: ফরিদা ইয়াছমিন, বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: মুহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবদুল্লাহ আল মামুন, পটিয়া আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এ, কে, এম. শাহাজাহান উদ্দিন, সদস্য সচিব ও সাধারণ সম্পাদক এডভোকেট দেবেশ গুপ্ত, অতিরিক্ত পি, পি. এডভোকেট বদিউল আলম, এল, জি, পি. এডভোকেট মোয়াজ্জেম হোসেন, ব্লাস্ট এর উপপরিচালক বেগম মাহাবুবা আক্তার, নাজির দিপংকর দে প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন বোয়ালখালী আদালতের বিজ্ঞ সিনিয়র সহকারী জজ মুহাম্মদ মুনির হোসাইন।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে পটিয়া চৌকি আদালত লিগ্যাল এইড কমিটির সভাপতি মো: জসিম উদ্দিন, বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ তার বক্তব্যে মত প্রকাশ করেন, জেলা লিগ্যাল এইড কমিটির পাশাপাশি চৌকি আদালত লিগ্যাল এইড কমিটি গঠনের বিধান করে এবং উক্ত কমিটিকে জেলা লিগ্যাল এইড কমিটির মতো সার্বিক ভাবে সক্রিয়করণের বাসÍবমুখী সরকারী শুভ উদ্যোগের ফলে বিচার প্রার্থী দরিদ্র জনগোষ্ঠীর দ¦ারগোড়ায় সরকারী আইনি সহায়তা সেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

সভায় উপস্থাপিত বক্তব্য থেকে জানা যায়, এখন থেকে জেলা লিগ্যাল এইড কমিটির পাশাপাশি পটিয়া চৌকি আদালত লিগ্যাল এইড কমিটি পটিয়া, বোয়ালখালী, আনোয়ারা, চন্দনাইশ ও কর্ণফুলী উপজেলার আর্থিকভাবে অস¦চ্ছল ও প্রান্তিক জনগোষ্ঠিকে বিনামূল্যে আইনি সহায়তা, আইনগত মতামত এবং বিকল্প উপায়ে বিরোধ নিস্পত্তি (এডিআর) সহ অন্যান্য সেবা প্রদান করবে।

সভায় উপস্থিত সকলেই চৌকি আদালত লিগ্যাল এইড কমিটির কার্যক্রম এবং উক্ত কমিটি থেকে অত্র চৌকি আদালতের আওতাধীন পাঁচ উপজেলার সুবিধা বঞ্চিত, আর্থিকভাবে অসচ্ছল জনগোষ্ঠির প্রাপ্য সুবিধা সম্পর্কে কর্মশালা, সভা ইত্যাদির মাধ্যমে ব্যাপক প্রচারণার প্রয়োজন রয়েছে মর্মে মত প্রকাশ করেন। এ ব্যাপারে সাংবাদিক ও গণমাধ্যম কর্মীদের আন্তরিক সহযোগিতা কামনা করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.