সরকারি-বেসরকারি উদ্যোগে ত্রাণ বিতরণ

0
সিটিনিউজবিডি :  বন্যায় লণ্ডভণ্ড হয়ে গেছে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া। ক্ষতিগ্রস্ত হয়েছে ৬ লক্ষাধিক মানুষ। বানভাসি মানুষ ভুগছে খাদ্য সমস্যায়। অতীতের প্লাবনের চেয়ে এবার সরকারের পক্ষ থেকে বেশী ত্রাণ বরাদ্দ হওয়ার পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থাও ব্যক্তির পক্ষ থেকে সহায়তার হাত বাড়ানো হলেও তা পর্যাপ্ত নয়। সবচেয়ে বেশী অসহায় শ্রমিক-কৃষকরা। তারা এখন সর্বস্বান্ত।
চকরিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহাসান উল্লাহ জানান, চার দফায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য এই উপজেলায় আজ রোববার পর্যন্ত সরকারের পক্ষ থেকে বরাদ্দ পূর্বক বিতরণ করা হয়েছে ১’শ মেট্রিক টন চাউল, ৩ লাখ ৬৫ হাজার টাকার চিঁড়া-গুড়সহ শুকনো খাবার। আরো বরাদ্দ পেতে আবেদন করা হয়েছে।
পেকুয়া পিআইও অফিসের সহকারী ওমর আলী জানান, এই উপজেলায় আজ পর্যন্ত সরকারের পক্ষ থেকে বরাদ্দ দেওয়া ৩৩ টন চাউল ও ২ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের চিঁড়া-গুড়সহ শুকনো খাবার বিতরণ করা হয়েছে। তবুুও ত্রাণ পর্যাপ্ত না হওয়ায় আরো বরাদ্দের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।
বেসরকারি সেচ্ছাসেবী সংঘঠন ‘দর্পন’ আজ রোববার থেকে প্লাবিত এলাকায় ত্রাণ বিতরণ শুরু করেছে। এ সংঘঠন চকরিয়ার কাকারা ইউনিয়নের রুদ্র পাড়া, করপাড়া ,কসাইপাড়া, লক্ষ্যারচরের জিদ্দাবাজার, কৈয়ারবিল ও বরইতলীতে অন্তত ১০ হাজার পরিবারে ৫ কেজি করে চাউল বিতরণ করেছে।
ত্রাণ বিতরণ কালে দর্পন সভাপতি ডাক্তার তেজেন্দ্র লাল দে বলেন, যেভাবে উপর্যুপরি বন্যায় মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে তাতে শুধুমাত্র সরকারের পক্ষ থেকে ত্রাণ দিয়ে কুলিয়ে উঠা সম্ভব নয়। তাই ধনাঢ্য ব্যক্তি ও বেসরকারি সংস্থগুলোকে বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানো উচিত।
এছাড়া কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপি, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম, চকরিয়া-পেকুয়া উন্নয়ন ফোরামের সভাপতি আরিফুর রহমান মানিক, পুলিশের পক্ষে কক্সবাজার সদর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) মো.মাসুদ আলম, চকরিয়া প্রেসক্লাবের দাতা সদস্য রতন কুমার সুশীল, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ মানিক, চকরিয়া পৌর আওয়ামীলীগ নেতা রেজাউল করিম, কাকারা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শওকত ওসমান ব্যক্তিগতভাবে দূর্গত এলাকায় রান্নাকরা খাবারসহ ত্রাণ বিতরণ করেছেন। তবে ত্রাণ ছাড়াও সুদমুক্ত ঋণ দিয়ে অসহায় পরিবারগুলোর খাবার নিশ্চিতে ব্যবস্থা করার দাবি উঠেছে।
এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.